পশ্চিমবঙ্গের ভাঙড়ে শান্তি ফেরানোর আহ্বান সংখ্যালঘু যুব ফেডারেশন ও ইমাম-মুয়াজ্জিন কাউন্সিলের

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণার ভাঙড়ে একটি বিদ্যুৎ প্রকল্প স্থাপন করা নিয়ে  চলমান অশান্তি দূর করার আহ্বান জানাল সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশন ও ইমাম-মুয়াজ্জিন কাউন্সিল।

গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যায় সংগঠন দুটি’র এক যৌথ প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভাঙড় এলাকায় দ্রুত শান্তি ফেরাতে আজ (শুক্রবার) জুমা নামাজের সময় মসজিদে মসজিদে ইমাম সাহেবরা আবেদন জানাবে।

বিদ্যুৎ প্রকল্প নির্মাণকে কেন্দ্র করে প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রকাশ ওই দুই সংগঠনের পক্ষ থেকে আরো বলা হয়েছে, সরকারকে কৃষিজীবী মানুষের জমি ও জীবন জীবিকা সুনিশ্চিত করতে হবে এবং নিহতদের পরিবারপিছু একজনকে চাকরি দিতে হবে। এ ছাড়া, আহতদের ক্ষতিপূরণ দিতে হবে।

ভাঙড়ে গত মঙ্গলবার পুলিশের গুলিতে মাফিজুল আলী খান এবং আলমগীর মোল্লা নামে দু’জন নিহত হয়। পুলিশ অবশ্য কোনো গুলি চালায়নি বলে দাবি করেছে।

সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশনের সাধারণ সম্পাদক মুহাম্মদ কামরুজ্জামান আজ বলেন, ‘এলাকার স্কুল এবং মাদ্রাসার পঠনপাঠন যাতে দ্রুত স্বাভাবিক হয় সেজন্য সংশ্লিষ্ট সকলের উদ্দেশ্যে আবেদন জানানো হয়েছে। বিভিন্ন মসজিদের ইমাম এবং ওলামারা দ্রুত পরস্থিতি স্বাভাবিক করতে বাড়ি বাড়ি যাওয়ার কর্মসূচি নিয়েছে।’

অন্যদিকে, ভাঙড়ে বারাসত বিশ্ববিদ্যালয়য়ের মেধাবী ছাত্র আলমগীর নিহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা করেছে স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশন বা এসআইও।

গতকাল (বৃহস্পতিবার) সংগঠনের জনসংযোগ বিভাগের রাজ্য সম্পাদক আব্দুল হামিদের পক্ষ থেকে প্রচারিত এক বিজ্ঞতিতে বলা হয়েছে, এসআইও’র রাজ্য সম্পাদক ইমাম হোসেন অবিলম্বে আলমগীরের হত্যাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার দাবি জানিয়েছেন।

অন্যদিকে, ওয়েলফেয়ার পার্টি অব ইন্ডিয়ার রাজ্য সভাপতি মনসা সেন বলেন, ‘আমরা ভাঙড়ের আন্দোলনের সাথে আছি। সরকার নিজেদের ব্যার্থতা স্বীকার করে গ্রেফতার হওয়া লোকদের ছেড়ে দিয়ে নিহতদের পরিবারপিছু দশ লাখ টাকা ও একজনের চাকরির ব্যবস্থা করুক। একইসঙ্গে ওই ঘটনার বিচারবিভাগীয় তদন্ত করে দোষীদের উপযুক্ত শাস্তি দেওয়া হোক।’

সরকার দাবি না মানলে কিছুদিনের মধ্যেই ওয়েলফেয়ার পার্টি রাজ্যজুড়ে বিক্ষোভ, মিছিলসহ বৃহত্তর আন্দোলন কর্মসূচি হাতে নেবে বলেও দলটির পক্ষ থেকে আজ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পার্সটুডে