পাকিস্তান সীমান্তে শত শত ট্যাংক মোতায়েনের প্রস্তুতি নিয়েছে ভারত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

টি-৯০ ট্যাংক

ভারতীয় সেনা বাহিনী পাকিস্তান সংলগ্ন সীমান্তে শত শত ট্যাংক মোতায়েনের প্রস্তুতি নিয়েছে। ভারতীয় সেনাবাহিনীর পদস্থ কর্মকর্তারা এটি নিশ্চিত করেছেন বলে আইএইচএস জেন ৩৬০’র বরাত দিয়ে জানিয়েছে রাশিয়া টুডে ডট কম।

এতে বলা হয়েছে, ভারতীয় সেনাবাহিনীর প্রধান যুদ্ধ ট্যাংক বা এমবিটি পাকিস্তান সংলগ্ন সীমান্তে মোতায়েন করা হবে। ভারত চারশ’ ৬০টি বেশি ট্যাংক দেশটির পশ্চিমাঞ্চলীয় এবং দক্ষিণাঞ্চলীয় পাকিস্তান সংলগ্ন সীমান্তে মোতায়েন করবে। নতুন করে যে সব এমবিটি সংগ্রহ করবে সেগুলো এ দুই সীমান্তে মোতায়েন  করবে ভারত । নতুন করে ভারত টি-৯০এমএস ট্যাংকের ক্রয়াদেশ দিয়েছে ভারত।

ভারতের জন্য বিশেষ ভাবে রফতানি উপযোগী করে এ সব এমবিটি তৈরি করেছে রাশিয়া। এ সব ট্যাংক সংগ্রহে ভারতের দুইশ’ কোটি ডলার খরচ হবে বলে জানানো হয়েছে। রাজস্থান এবং পাঞ্জাবে ভারতের মোতায়েন প্রায় ৯০০ টি-৯০এস বিশমা ট্যাংক বহরের সঙ্গে যুক্ত হবে এ গুলো।

টি-৯০ ভারতের প্রধান যুদ্ধ ট্যাংক এবং এ গুলোকে টি-৭২ এবং টি-৫৫ মডেলের পুরানো  ট্যাংকের স্থলাভিষিক্ত করার কাজ চলছে। নতুন ট্যাংকে থার্মাল ইমেজিং বা তাপভিত্তিক ছবি তোলার ব্যবস্থা থাকবে। এ ছাড়া, এতে চেন্নাইয়ের কাছে আভাদি’র হেভি ভেহিকেলস ফ্যাক্টরির তৈরি ভারতীয় সরঞ্জামও বসানো হবে।

পাকিস্তানের পক্ষ থেকে পরমাণু হামলার হুমকির পর এ পদক্ষেপ নেয় ভারত। এতে মনে করা হচ্ছে ভারতের অঘোষিত রণনীতি কোল্ড স্টার্ট ডকট্রিনের অংশ হিসেবে এ সব ট্যাংক মোতায়েন করা হবে।

পার্সটুডে