মার্কিন দূতাবাস জেরুজালেমে সরালে ভয়াবহ পরিণতি: ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

মাহমুদ আব্বাস (বামে) ও রাজা আব্দুল্লাহ

ইহুদিবাদী ইসরাইলের রাজধানী তেল আবিব থেকে মার্কিন দূতাবাস পূর্ব বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম শহরে নেয়া হলে তার পরিণতি হবে ভয়াবহ। এ হুঁশিয়ারি দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

গতকাল (রোববার) জর্দানের রাজধানী আম্মানে রাজা দ্বিতীয় আব্দুল্লাহর সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের কাছে এ কথা বলেন। বৈঠকে দু নেতা মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার বিষয় এবং তার সম্ভাব্য পরিণতি নিয়ে আলোচনা করেন।

মাহমুদ আব্বাস জানান, “যদি মার্কিন দূতাবাস জেরুজালেম শহরে সরানো হয় তাহলে আমরা নানারকম পদক্ষেপ নেব বলে আলোচেনা করেছি।” তিনি জোর দিয়ে বলেন, “মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে নেয়ার বিষয়টি জর্দান ও আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বিষয়ে দু দেশের মধ্যে সমন্বয় ও ঐক্যের কোনো বিকল্প নেই।”

মাহমুদ আব্বাস জানান, আগামী কয়েকদিনের মধ্যে রাজা আব্দুল্লাহ আমেরিকা ও রাশিয়া সফর করবেন। সে কারণে তার সঙ্গে রোববারের বৈঠক ছিল বিশেষ গুরুত্বপূর্ণ।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানের সময় রিপাবলিকান দলের প্রার্থী ও সদ্য শপথ নেয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার কথা বলেছিলেন। তিনি ক্ষমতায় আসার পর এখন সেই আশংকা জোরদার হয়েছে।

পার্সটুডে