আমাদের জীবনকে ধ্বংস করছে দুর্নীতি : দুদক কমিশনার

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, প্রত্যেক তরুণের দেশটাকে দুর্নীতিমুক্ত করে স্বনির্ভরভাবে গড়ে তোলার স্বপ্ন থাকা উচিত। শুধু সার্টিফিকেটের জন্য শিক্ষা গ্রহণ নয়। সঠিক জ্ঞান ও দক্ষতা অর্জন করলে চাকরিই মানুষের পেছনে ঘুরে। এর জন্য দরকার দুর্নীতিমুক্ত সমাজব্যবস্থা। আমাদের জীবনকে ধ্বংস করছে দুর্নীতি।

দুর্নীতি দমন কমিশনের আয়োজনে আজ মঙ্গলবার ‘দুর্নীতি প্রতিরোধে তরুণ সমাজের করণীয়’ শীর্ষক কর্মশালায় দুদক চেয়ারম্যান এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যানের সভাপতিত্বে কর্মশালায় আরো বক্তব্য দেন দুদক কমিশনার ড. নাসির উদ্দিন আহমেদ, এ এফ এম আমিনুল ইসলাম ও কমিশনের সচিব আবু মো. মোস্তফা কামাল। কর্মশালায় অংশগ্রহণকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকদের দুর্নীতি প্রতিরোধে করণীয় সম্পর্কিত মতামতসমূহ তুলে ধরে বক্তব্য দেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

ডিবেট ফর ডেমোক্রেসির পরিচালক ড. এস এম মোর্শেদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান আরো বলেন, আজকের তরুণরাই আগামীকে গড়বে। তরুণরাই দুর্নীতি প্রতিরোধে স্মার্ট তথা সুনির্দিষ্ট, পরিমাপযোগ্য, অর্জনযোগ্য, যৌক্তিক ও সময়োপযোগী সমাধান খুঁজে বের করতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।  তিনি বলেন, আগে নিজে পরিশুদ্ধ হয়ে যা শিখেছ তা করতে হবে। দুর্নীতি প্রতিরোধে শাস্তিমূলক ব্যবস্থার চাইতে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ বেশি কার্যকরী। আর এ ক্ষেত্রে তরুণরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।