আব্বাস-হাসিনা বৈঠক: ফিলিস্তিনের পাশে থাকার অঙ্গীকার

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপক্ষীয় বৈঠক করেছেন। সৌহার্দ্যপূর্ণ পরিবেশে দুই নেতার মধ্যে বৈঠকের পর দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত আলোচনার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

এই বৈঠকের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের নতুন দ্বার উন্মোচিত হয়েছে বলে দুই নেতাই অভিমত ব্যক্ত করেন। পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে ফিলিস্তিনের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেছে বাংলাদেশ।

অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলের নতুন করে বসতি স্থাপনের উদ্যোগের নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে ফিলিস্তিনিদের স্বতন্ত্র জাতিসত্ত্বার প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন তিনি।

আজ বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান মাহমুদ আব্বাস। প্রধানমন্ত্রী ৩টা ২৩ মিনিটে ফুলের তোড়া উপহার দিয়ে ফিলিস্তিনের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ও মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

মাহমুদ আব্বাস ও শেখ হাসিনার মধ্যে একান্ত বৈঠকের পর দুই দেশের সরকারি পর্যায়ের বৈঠক হয়। সেখানেই দুই দেশের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে একটি যৌথ কমিশন গঠনে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। দুই নেতা এই স্বাক্ষর অনুষ্ঠান প্রত্যক্ষ করেন।

এরপর মাহমুদ আব্বাস পরিদর্শক বইয়ে স্বাক্ষর করেন।