৬০লাখ মানুষ মাদকের পেছনে ব্যয় করে ১দিনে ৭০কোটি টাকা : ড. খালিদ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

চট্টগ্রাম ওমরগণি এম.ই.এস কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান ও মাসিক ‘আত-তাওহীদ’-এর সম্পাদক ড. আ ফ ম খালিদ হোসেন বলেন, সঙ্গদোষ, হতাশা, ব্যর্থতা, অনৈতিক সম্পর্ক ইত্যাদি কারণে ৬০লাখ মানুষ মাদকাসক্তির দিকে দ্রুত ঝুঁকে পড়ছে। ফলে তাদের ভবিষ্যত জীবন তিমিরাচ্ছন্ন হয়ে হয়ে যাচ্ছে। সন্তান সন্ততিগণ যাতে বিপদগামী না হয়, সন্ত্রাসের পথে পা না বাড়ায়, সে ব্যাপারে অভিভাবকদের সচেতন থাকতে হবে। বাংলাদেশে ৬০লাখ মানুষ আফিম, ক্যানাবিস, স্লিপিং পিল, ইয়াবা, হিরোইন ও ফেন্সিডিল সেবন করে এর মধ্যে ৫৬% ছাত্র। মাদকের পেছনে ব্যয় হয় ১দিনে ৭০কোটি টাকা। মাদকাসক্তির কারণে হৃদরোগ ও ক্যান্সারসহ ২০০প্রকার রোগ শরীরে বাসা বাঁধে।

তিনি গতকাল (২ ফেব্রুয়ারী) টেকনাফ উপজেলার মিঠাপানিরছড়ায় আল কাউছার ইসলামিক ফাউণ্ডেশনের উদ্যোগে আয়োজিত ২দিনব্যাপী বার্ষিক ইসলামী মহাসম্মেলনে সমাপনি দিবসে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।

ড. খালিদ বলেন মাদক সেবন, পাচার, বিক্রি, লভ্যাংশবন্টন শরীয়তের দৃষ্টিতে হারাম এবং আইনের চোখে শাস্তিযোগ্য অপরাধ। গর্ভাবস্থায় মাদক সেবন করলে প্রতিবন্ধী সন্তান হওয়ার আশংকা থেকে যায়। বাংলাদেশে প্রতি বছর গর্ভবতী মা মাদক সেবনের ফলে ১,১৬০টি শিশু অসুস্থ হয়ে জন্ম গ্রহণ করে। এসব শিশুর রোগ নিরাময়যোগ্য নয়। এ ব্যাপারে ব্যাপক গণসচেতনতা তৈরী করতে হবে।