৮ ফেব্রুয়ারির পর ব্যবহার করতে পারবেন না জি-মেইল!

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

৮ ফেব্রুয়ারির পর হয়ত আর জি মেইল ব্যবহার করতে পারবেন না। গুগলের পক্ষ থেকে এমনটাই নিশ্চিতভাবে জানিয়ে দেয়া হলো।

জি মেইল ছাড়া বর্তমান প্রজন্ম একপ্রকার অচল। আর তাই এই ই-মেইলিং পরিষেবা বন্ধ হওয়ার খবরে মাথায় হাত পড়েছে তাদের। তবে খুব চিন্তিত হওয়ার কারণ নেই। জি মেইল পুরোপুরি বন্ধ হয়ে যাচ্ছে না।

গুগল জানিয়েছে, যারা নিজেদের ডেস্কটপ বা ল্যাপটপে এখনো উইন্ডোজ এক্সপি অথবা উইনডোজ ভিসতা ব্যবহার করেন, তারা ৮ ফেব্রুয়ারির পর থেকে গুগল ক্রোমের মাধ্যমে জি মেইল অ্যাকাউন্ট খুলতে পারবেন না। কারণ আগামী বুধবার থেকে ক্রোম ব্রাউজার ভার্সন ৫৩ এবং তার নিচের ভার্সনে জি মেইল আর কাজ করবে না।

তাই গুগলের অনুরোধ, এখনো যারা কম্পিউটারে উইন্ডোজ এক্সপি এবং উইনডোজ ভিসতা ব্যবহার করছেন, নির্বিঘ্নে জি মেইল পরিষেবা পেতে তারা যেন নতুন অপারেটিং সিস্টেমে তা আপগ্রেড করে নেন।

এই দুটি ভার্সনে মাইক্রোসফট তাদের অপারেটিং সিস্টেম পরিষেবা বন্ধ করে দেবে। তাই নিরাপত্তার কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছে গুগল। ক্রোম ব্রাউজার ভার্সন ৫৩ ব্যবহার করতে থাকলে জি মেইল এর নিরাপত্তা নিয়ে সমস্যায় পড়তে পারেন ব্যবহারকারীরা।

গুগল আরো জানায়, চলতি বছর এই দুই ভার্সনে জি মেইল পরিষেবা পাওয়া গেলেও ব্যবহারকারীদের ফিরে যেতে হবে সেই পুরনো এইচটিএমএল ভার্সনে। তা ছাড়া থার্ড-পার্টি ব্রাউজারের মাধ্যমেও জি মেইল অ্যাকাউন্ট চলবে। তবে তা যে বেশ ঝুঁকিপূর্ণ হবে, সে কথাও স্পষ্ট করে দিয়েছে গুগল।

তাই গুগলের পরামর্শ, যত তাড়াতাড়ি সম্ভব, নিজের ডেস্কটপ বা ল্যাপটপকে আপগ্রেড করে নিন।