১০ জনের তালিকা রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করেছে সার্চ কমিটি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনে রাজনৈতিক দলগুলোর দেয়া নাম থেকে ১০ জনের নামের চুড়ান্ত তালিকা রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করেছে সার্চ কমিটি।

এই তালিকা থেকে একজন প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যূন চার জনকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সব প্রক্রিয়া শেষে নির্ধারিত ৮ ফেব্রুয়ারির মধ্যেই নতুন নির্বাচন কমিশনের প্রজ্ঞাপন জারি হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল ওয়াদুদ সাংবাদিকদের জানিয়েছেন।

এর আগে আজ বিকেল চারটার দিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুসন্ধান কমিটির প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে সর্বশেষ বৈঠক হয়। দুই ঘণ্টা বৈঠকের পর কমিটির সদস্যরা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে সাক্ষাৎ করতে বঙ্গভবনে যান।

ওই বৈঠক শেষে সন্ধ্যা ছয়টার দিকে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ বলেন, রাজনৈতিক দলগুলোর দেয়া নাম থেকেই ১০ জনের নাম চূড়ান্ত করেছে ইসি গঠনের জন্য গঠিত অনুসন্ধান কমিটি। এই তালিকা প্রকাশ করা হবে কি না, সে সিদ্ধান্ত নেবেন রাষ্ট্রপতি। নির্ধারিত সময়ের আগেই অনুসন্ধান কমিটি তাদের সুপারিশ চূড়ান্ত করেছে। আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন কমিশন গঠনের জন্য প্রজ্ঞাপন জারি করা হবে বলে আশা করা হচ্ছে।

পরে রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎকালে তার কাছে সুপারিশ করা ১০ ব্যক্তির নাম এবং ১৬ বিশিষ্ট নাগরিকের সাথে মতবিনিময়ের সারসংক্ষেপ তুলে দেন অনুসন্ধান কমিটি।

নির্বাচন কমিশন গঠনে গত ২৫ জানুয়ারি বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করেন রাষ্ট্রপতি। কমিটিকে ৮ ফেব্রুয়ারির মধ্যে নারীসহ ১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দেওয়ার নির্দেশনা দেয়া হয়েছিল।

৮ ফেব্রুয়ারি বর্তমান সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ ও অন্য তিন কমিশনারের মেয়াদ শেষ হচ্ছে। কমিশনার শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে ১৪ ফেব্রুয়ারি।