রাশিয়ার অপ্রত্যাশিত যুদ্ধ প্রস্তুতি: মস্কোর কাছে মোতায়েন হলো এস-৪০০

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

রাশিয়ার রাজধানী মস্কোর বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে আজ(বুধবার) উচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে। পাশাপাশি রুশ এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে রুশ রাজধানীর কাছে মোতায়েন করা হয়েছে।

গোটা দেশব্যাপী অপ্রত্যাশিত যুদ্ধ প্রস্তুতির অংশ হিসেবে এ পদক্ষেপ নেয় রুশ বিমান বাহিনী। পরমাণু হামলা প্রতিহত করার দিক থেকে রাশিয়ার রাজধানীকে সবচেয়ে সুরক্ষিত অঞ্চলগুলোর অন্যতম হিসেবে বিবেচনা করা হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মস্কো এবং মধ্য শিল্প অঞ্চলের নিরাপত্তা রক্ষায় নিয়োজিত বিমান প্রতিরক্ষা বাহিনীকে যুদ্ধ প্রস্তুতিতে রাখা  হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের গতকাল দেয়া নির্দেশের অংশ এ ব্যবস্থা নেয়া হয়।  অপ্রত্যাশিত এ প্রস্তুতিতে ৪৫ হাজার সেনা,  ১৭০০টি সামরিক সরঞ্জাম, দেড়শ’ বিমান  এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপকারী ২০০ লাঞ্চার অংশ নিয়েছে।

এদিকে, রুশ উপ প্রতিরক্ষামন্ত্রী আলেকসান্দার ফোমিন আজ মস্কোর পররাষ্ট্র দফতরে বিদেশি সামরিক অ্যাটাশেদের সঙ্গে বৈঠক করেন। রাশিয়ায় বিরাজমান পরিস্থিতি সম্পর্কে তাদের অবহিত করার জন্য এ বৈঠক হয়েছে।

রুশ এ যুদ্ধ প্রস্তুতি আগামীকাল পর্যন্ত বিরাজ করবে বলে জানান তিনি। সম্ভাব্য হামলা কি করে ঠেকিয়ে দেয়া হবে তা তুলে ধরার জন্য এ পদক্ষেপ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

পার্সটুডে