বায়তুল মুকাদ্দাসে দূতাবাস সরিয়ে নেয়ার সিদ্ধান্ত থেকে পিছু হটলেন ট্রাম্প

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ইহুদিবাদী ইসরাইলের রাজধানী তেল আবিব থেকে ফিলিস্তিনের পূর্ব বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম শহরে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার পরিকল্পনা থেকে পিছু হটেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্যাপক সমালোচনা ও হুঁশিয়ারির মুখে  তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

ফিলিস্তিনের দৈনিক আল-কুদস পত্রিকার খবর অনুসারে, ট্রাম্প ফিলিস্তিনি কর্তৃপক্ষকে জানিয়েছেন, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়া হবে না।

এর আগে, গত শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প ‘ইসরাইল হাইয়ুম’ পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, দূতাবাস সরিয়ে নেয়ার বিষয়ে তিনি অনেক বেশি চিন্তা করছেন। ট্রাম্প বলেন, “দূতাবাস সরিয়ে নেয়ার বিষয়টি কোনো সহজ সিদ্ধান্ত নয়। অবশ্যই অনেক বছর আগে থেকে দূতাবাস সরিয়ে নেয়ার কথা বলা হচ্ছে কিন্তু কেউ তা করতে চান নি। আমি বিষয়টি নিয়ে আন্তরিকভাবে ভাবছি এবং দেখি কী হয়।”

গত সেপ্টেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানের সময় ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতে ট্রাম্প বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেম শহরে নেবেন। তার এ বক্তব্যে ফিলিস্তিনসহ পুরো মুসলিম বিশ্বে প্রতিবাদের ঝড় ওঠে।

পার্সটুডে