আবারো উত্তাল কাশ্মীর: ৪ হিজবুল মুজাহিদীন ও ৩ ভারতীয় সেনা নিহত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

আবারো উত্তাল হয়ে উঠেছে জম্মু-কাশ্মীর। ভারত সরকার পুনরায় সেনা অভিযান শুরু করে দিয়েছে।

জম্মু-কাশ্মীরের কুলগ্রাম জেলায় এক সেনা অভিযানের সময় হিজবুল সদস্যদের সঙ্গে সেনাবাহিনীর তুমুল সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত সেনা তিন জওয়ান এবং আরো চারজন হিজবুল সদস্য নিহত হয়েছেন।

জানা গেছে, গোপন খবরের ভিত্তিতে রবিবার দক্ষিণ কাশ্মীরের কুলগাম জেলার নওপোরা ইয়ারিপোরা এলাকায় তল্লাশি অভিযান চালায় ভারতীয় সেনাবাহিনী। এসময় হিজবুল সদস্যদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয় সেনা সদস্যদের।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, সংঘর্ষে তিন ভারতীয় জওয়ান এবং চার হিজবুল সদস্য নিহতের কথা।

তবে বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে হতাহতের সংখ্যা নিশ্চিত করা হয়নি। এক সেনা কর্মকর্তা বলেছেন, ‘এখনও অভিযান চলছে। হতাহতের সংখ্যা সম্পর্কে বিভিন্ন রকমের তথ্য আসছে।’

সেনাবাহিনীর গুলিতে আরো চারজন নিহত হলেও আরো দুই হিজবুল সদস্য একটি আবাসিক বাড়িতে লুকিয়ে রয়েছেন বলে জানা গেছে। পলাতক বাকি হিজবুল সদস্যদের খোঁজেও তল্লাশি চালাচ্ছে সেনাবাহিনী।

ওই চার হিজবুল সদস্যের মরদেহ নিজেদের হেফাজতে নিয়েছে সেনাবাহিনী। তাদের মধ্যে মুহাম্মাদ হাশিম ও মুদাসসির তান্তিরি নামে দু’জনকে শনাক্ত করা সম্ভব হয়েছে।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি নিরাপত্তা বাহিনীর গুলিতে দুই সশস্ত্র কাশ্মিরি নেতা নিহত হয়েছেন। কাশ্মীরের উত্তর পশ্চিমাঞ্চলীয় বারামুল্লা জেলার রাজনৈতিকভাবে উত্তপ্ত সপোরে শহরে ঢোকার মুখে নিরাপত্তা বাহিনীর গুলিতে তারা নিহত হন।

সূত্র: পিটিআই ও টাইমস অব ইন্ডিয়া