লাহোরে বোমা হামলা: নিহত ১৬

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

পাকিস্তানের লাহোরে বিক্ষোভ সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় পুলিশের উর্ধ্বতন দুই কর্মকর্তাসহ কমপক্ষে ১৬ জন নিহত হয়েছেন। এঘটনায় আহত হয়েছেন আরো অন্তত ৭০ জন।

ডন অনলাইনের খবরে বলা হয়, সোমবার পাঞ্জাব প্রাদেশিক পরিষদ ভবনের বাইরে মল রোডে এ বিস্ফোরণ ঘটে। সেখানে রসায়নবিদ ও ওষুধ তৈরির সঙ্গে জড়িত ব্যক্তিরা বিক্ষোভের আয়োজন করেছিলেন। বিক্ষোভ চলার সময়ে পাশেই একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটে। ওই বিক্ষোভ সমাবেশে যোগ দেওয়া মানুষের সংখ্যা বেশি ছিল বলে বিস্ফোরণে অনেকেই আহত হয়েছেন। তাদের স্থানীয় মায়ো হাসপাতাল ও গঙ্গা রাম হাসপাতালে নেওয়া হচ্ছে।

নিষিদ্ধঘোষিত তেহরিক-ই-তালিবান পাকিস্তান-টিটিপি’র শাখা জামাত-উল-আহরার হামলার দায় স্বীকার করেছে।

অবৈধ ওষুধ ব্যবসা বন্ধে সরকারি অভিযানের প্রতিবাদে ধর্মঘট ডেকে প্রাদেশিক আইনসভার বাইরে বিক্ষোভ করছিল কেমিস্ট ও ওষুধ উৎপাদনকারীরা। ধর্মঘট প্রত্যাহারে তাদের সঙ্গে সমঝোতার চেষ্টা করছিলেন পুলিশের ডিআইজি আহমাদ মুবিন।

এসময় ওই হামলার ঘটনা ঘটে। নিহত পুলিশ কর্মকর্তা মুবিনকে হামলার আগেও বিভিন্ন টেলিভিশনে প্রচারিত খবরে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছিল।

তবে উদ্ধারকারীদের সূত্রে জানা গেছে, সিনিয়র পুলিশ সুপার জাহিদ গনদাল নিহতও ওই হামলায় নিহত হয়েছেন।

বিস্ফোরণের পরপর উদ্ধারকারী বিভিন্ন সংস্থার লোকজন, অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছান। নিরাপত্তা বাহিনীর সদস্যরা ওই এলাকা ঘিরে ফেলেন। আহত ব্যক্তিদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে বলে দাবি করেছে কর্তৃপক্ষ।