সৌদি বাদশাহ সালমান বাংলাদেশে আসছেন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

বাংলাদেশ সফরে আসছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। তিনি চলতি ফেব্রুয়ারি মাসের শেষে অথবা মার্চ মাসের প্রথম দিকে বাংলাদেশ সফর করতে পারেন বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মধ্যপ্রাচ্যের একজন কূটনীতিক।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বলেন, সকলেই চান, সৌদি আরবের বাদশাহ বাংলাদেশে আসুন। তিনি সফর করলে সঠিক সময়ে জানানো হবে।

আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল সৌদের মৃত্যুর পর ২০১৫ সালের জানুয়ারিতে বাদশাহ হন সালমান। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ওই বছরের ডিসেম্বরে ৩৪ দেশের সমন্বয়ে সামরিক জোট গঠনের ঘোষণা দেয় সৌদি আরব। এ জোটের তালিকায় বাংলাদেশসহ এশিয়া, আফ্রিকা ও আরব বিশ্বের কয়েকটি দেশ রয়েছে।

বাদশাহ সালমান বিন আবদুল আজিজের বিশেষ আমন্ত্রণে গত বছরের ৩ জুন থেকে চারদিনের সৌদি আরব সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় পবিত্র ওমরাহ পালন ছাড়াও মদিনায় মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর পবিত্র রওজা মোবারক জিয়ারত করেন তিনি। এ সফরে তার সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহানাও।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব সফর শেষে জানান, সফরটি অত্যন্ত ফলপ্রসূ ছিল।

বাদশাহের পুরো নাম সালমান বিন আব্দুল আজিজ বিন আব্দুল রহমান বিন ফয়সাল বিন তুর্কি বিন আব্দুল্লাহ বিন মোহাম্মদ বিন সৌদ।

১৯৩৫ সালের ৩১ ডিসেম্বর রাজধানী রিয়াদে জন্মগ্রহণ করেন সৌদ রাজবংশের প্রতিষ্ঠাতা ইবনে সৌদের ২৫তম এই বংশধর। তার মায়ের নাম হাসসা আল সৌদিরি। রিয়াদে মুরাব্বা রাজপ্রাসাদে বড় হন তিনি।