ট্রাম্পকে সরাসরি অপমান করলেন অ্যাডমিরাল হারওয়ার্ড

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

অবসরপ্রাপ্ত ভাইস অ্যাডমিরাল রবার্ট হারওয়ার্ড

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন অবসরপ্রাপ্ত ভাইস অ্যাডমিরাল রবার্ট হারওয়ার্ড। সোমবার সাবেক নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন পদত্যাগ করার পর হারওয়ার্ডকে ওই পদ গ্রহণের প্রস্তাব দেয়া হয়েছিল।

দায়িত্ব গ্রহণের আগে ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতের সঙ্গে টেলিফোনে বলা কথা নিয়ে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে বিভ্রান্তিকর তথ্য দেয়ার দায় মাথায় নিয়ে পদত্যাগ করেন ফ্লিন।

সাবেক প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের ডেপুটি অ্যাডমিরাল হারওয়ার্ডের ঘনিষ্ঠ দু’টি সূত্র জানিয়েছে,  কাজ করার পূর্ণাঙ্গ স্বাধীনতার ব্যাপারে নিশ্চয়তা না পাওয়ায় জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ প্রত্যাখ্যান করেন হারওয়ার্ড।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মতো একটি গুরুত্বপূর্ণ পদ থেকে একজনের পদত্যাগ এবং সেই পদে আসতে আরেকজনের অনীহা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য চরম অপমান বয়ে এনেছে।  ট্রাম্প বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে হারওয়ার্ডকে তার পরবর্তী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে ঘোষণা দিয়ে বলেছিলেন, হারওয়ার্ড হচ্ছেন এমন একজন ব্যক্তি ‘আমার মতে যিনি হবেন এই পদের জন্য অতুলনীয়।’

ট্রাম্পের ওই ঘোষণার কয়েক ঘন্টার মধ্যে তার মুখের ওপর ‘না’ বলে দেন হারওয়ার্ড।  তিনি বলেন, সেনাবাহিনী থেকে অবসর গ্রহণের পর তিনি এমন কিছু দায়িত্ব পালন করছেন যা অক্ষুণ্ন রেখে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়ভার গ্রহণ করা তার পক্ষে সম্ভব হবে না।

পার্সটুডে