ইসরাইলের সামরিক হামলার হুমকি উড়িয়ে দিয়েছেন লেবাননের প্রেসিডেন্ট

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন

ইহুদিবাদী ইসরাইলের সামরিক হামলার হুমকি উড়িয়ে দিয়েছেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন। তিনি বলেছেন, লেবাননের সার্বভৌমত্ব লঙ্ঘনের জন্য কোনো রকমের চেষ্টা চালালে তার উপযুক্ত জবাব পাবে ইসরাইল।

প্রেসিডেন্ট আউনের কার্যালয় থেকে শনিবার দেয়া এক বিবৃতিতে একথা বলা হয়েছে। জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত ড্যানি ড্যাননের এক চিঠির জবাবে মিশেল আউন এসব কথা বলেছেন। একইসঙ্গে তার দেশের বিরুদ্ধে ইসরাইলের আগ্রাসী উদ্দেশ্য সম্পর্কে সজাগ থাকার জন্য প্রেসিডেন্ট আউন আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

চিঠিতে ড্যানন দক্ষিণ লেবাননের নিরাপত্তা ও স্থিতিশীলতা বিনষ্টের হুমকি দিয়েছেন। তবে ড্যাননের পুরো বক্তব্য কী ছিল প্রেসিডেন্ট আউনের বিবৃতিতে তা বিস্তারিত বলা হয় নি। ড্যানন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ও নিরাপত্তা পরিষদকে ওই চিঠি দিয়েছেন।

প্রেসিডেন্ট আউন তার বিবৃতিতে বলেছেন, ইসরাইল এখনো লেবাননের শেবা কৃষি ফার্মসহ বেশ কিছু এলাকা দখল করে রেখেছে এবং জাতিসংঘ নির্ধারিত ব্লু লাইন অমান্য করছে। এছাড়া, নিয়মিতভাবে সমুদ্র ও আকাশসীমা লঙ্ঘন করছে। কিন্তু লেবাননের বিরুদ্ধে হামলা চালানোর যুগ পার হয়ে গেছে বলে সতর্ক করেন প্রেসিডেন্ট মিশেল আউন। এর আগে, গত বৃহস্পতিবার হিজবুল্লাহ মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ ইসরাইলকে দিমোনা পরমাণু স্থাপনা বন্ধ করার হুমকি দিয়েছেন।

গত সপ্তাহে প্রেসিডেন্ট আউন বলেছেন, ইহুদিবাদী ইসরাইলের হুমকি মোকাবেলার জন্য লেবাননের সেনাদের সহায়তা করতে ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে অবশ্যই অস্ত্র-সজ্জিত করতে হবে।

পার্সটুডে