ইন্দোনেশিয়ার আকাশসীমায় ঢুকতে দেয় নি ইসরাইলি প্রধানমন্ত্রীর বিমান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ইন্দোনেশিয়ার আকাশসীমা ব্যবহার করতে দেয় নি জার্কাতা সরকার। নেতানিয়াহু সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়ায় যাচ্ছিলেন কিন্তু ইন্দোনেশিয়ার সরকার নেতানিয়াহুকে বহনকারী বিমানের জন্য কোনোভাবেই দেশটির আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয় নি।

ইন্দোনেশিয়া সরকারের এ অনড় অবস্থানের কারণে নেতানিয়াহুকে বহনকারী বিমান আরো প্রায় তিন ঘণ্টার বাড়তি পথ পেরিয়ে অস্ট্রেলিয়ায় পৌঁছায়। সিঙ্গাপুর থেকে সরাসরি অস্ট্রেলিয়ায় যেতে আট ঘণ্টা মতো সময় লাগে। কিন্তু ইন্দোনেশিয়া তার আকাশসীমা ব্যবহার করতে না দেয়ায় নেতানিয়াহুকে আরো প্রায় তিন ঘণ্টা সময় আকাশে থাকতে হয়। ইতিহাসে এই প্রথম ইসরাইলের কোনো প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া সফরে গেলেন।

ইন্দোনেশিয়া হচ্ছে বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম অধ্যুষিত দেশ এবং তার সঙ্গে ইহুদিবাদী ইসরাইলের আনুষ্ঠানিক সম্পর্ক নেই। ২৪ কোটি মুসলমানের দেশ ইন্দোনেশিয়া ফিলিস্তিনি ইস্যুকে মুসলিম বিশ্বের জন্য অত্যন্ত স্পর্শকাতর ইস্যু হিসেবেই দেখে এবং ফিলিস্তিনি জনগণের ন্যায্য সংগ্রামের প্রতি সমর্থন দেয়।

ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার জন্য তেল আবিব বহুবার আহ্বান জানালেও জাকার্তা তা প্রত্যাখ্যান করেছে। দেশটি সবসময় বলে এসেছে, ফিলিস্তিনিরা যদি ইহুদিবাদী দখলদারিত্ব থেকে মুক্তি পায় তাহলে জাকার্তা তেল আবিবের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করবে।

পার্সটুডে