শ্রীমঙ্গলে বিশ্ব স্বাস্থ্য দিবসে আলোচনা সভা ও র‌্যালি

আসুন বিষণ্নতা নিয়ে কথা বলি’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পালিত হয়েছে বিশ্ব স্বাস্থ্য দিবস ২০১৭৷

এ উপলক্ষে শুক্রবার (৭এপ্রিল) শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে এক র‌্যালি এবং আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় মূল আলোচক ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জয়নাল আবেদীন টিটো।

আলোচনা সভায় তিনি বলেন- প্রতিবছর ৭ এপ্রিল বাংলাদেশসহ বিশ্বের ১৯৪টি দেশ বিশ্ব স্বাস্থ্য দিবস পালন করে থাকে। বিশ্বের শতকরা ২০ ভাগ মানুষ কোন না কোন মাত্রার বিষণ্ণতায় ভুগছেন। শতকরা ৫ জন মানুষ মারাত্মক বিষণ্ণতায় আক্রান্ত। আমাদের দেশে শতকরা হিসাবে বিষণ্ণতায় আক্রান্তের সংখ্যাটা একই হবে। পরিবারের সদস্য, আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধবের কারো মাঝে মন খারাপ লক্ষ করলে, অথবা কর্মহীনতা, উদ্যমহীনতা দেখা গেলে, তার সাথে মন খুলে কথা বলুন। তার সমস্যা সম্পর্কে বিস্তারিত জানুন । এগুলো বিষণ্নতার লক্ষণ। প্রথমদিকে এগুলো সাধারণ সাইকোথেরাপিতে সেরে যায়। শুরুতে যদি এর দিকে নজর দেয়া না-হয় অথবা উপেক্ষা করা হয়, তাহলে তা ক্রনিক ডিপ্রেশে এবং পরবর্তীতে মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডারে রূপ নিতে পারে। মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডারে আক্রান্ত মানুষ কর্মহীন হয়ে পরিবার, সমাজ এবং রাষ্ট্রের জন্য বোঝা হয়ে দাঁড়ায়। এদের অনেকেই আত্মহননের পথ বেছে নেয়। তাই কর্মহীন, উদ্যমহীন, মন ভাল-না-লাগা মানুষের সাথে মন খুলে কথা বলুন।

শুক্রবার সকালে উপজেলা স্বস্থ্য কমপ্লেক্সের হল কক্ষে স্বাস্থ্য দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। আলোচনা সভা ও র‌্যালিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডিাক্তার-নার্সরা অংশগ্রহণ করেন।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74