সিটিং সার্ভিস বন্ধে অভিযান শুরু আজ থেকে

ঢাকায় গণপরিবহনের বাসে ‘সিটিং সার্ভিস’ বন্ধে আজ রবিবার থেকে মাঠে নামছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), যাতে সায় থাকছে সড়ক পরিবহন মালিক সমিতির।

শনিবার রাজধানীর এলেনবাড়িতে বিআরটিএ’র প্রধান কার্যালয়ে এক বৈঠক শেষে সংস্থার চেয়ারম্যান মো. মশিয়ার রহমান এ ঘোষণা দেন।

বৈঠকে বিআরটিএর পরিচালক (এনফোর্সমেন্ট) নাজমুল আহসান মজুমদার, ঢাকা মহানগর পুলিশের যুগ্ম-কমিশনার (ট্রাফিক) মো, মফিজউদ্দিন আহমেদ ছাড়াও বিআরটিএর কর্মকর্তা এবং পরিবহন মালিক ও শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

৪ এপ্রিল পরিবহনমালিকদের সংগঠন ঢাকা সড়ক পরিবহন সমিতি সংবাদ সম্মেলন করে রাজধানীতে সিটিং সার্ভিস ও গেটলক প্রথা বাতিল করার ঘোষণা দেয়। কিন্তু গতকালও রাজধানীতে সিটিং সার্ভিস ও গেটলক বাস চলতে দেখা গেছে। যাত্রীদের অভিযোগ, এসব বাসে বিআরটিএর নির্ধারণ করা ভাড়ার তালিকা মানা হয় না। কিছু ক্ষেত্রে যাত্রীদের কাছ থেকে দ্বিগুণের বেশি ভাড়া আদায় করা হয়।

বিআরটিএর পক্ষ থেকে বলা হচ্ছে, এভাবে যাত্রীদের কাছে অতিরিক্ত ভাড়া আদায় অবৈধ। সিটিং সার্ভিস বা গেটলক বাস সার্ভিস নামে ঢাকায় কোনো বাস বা মিনিবাস চলাচলের অনুমোদন দেওয়া হয়নি।

অভিযানে পরিবহন মালিক ও শ্রমিক সমিতির নেতা, নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা থাকবেন বলে জানানো হয়। সপ্তাহে তিনদিন চলবে এই অভিযান।