পাঠক ফোরামের সাহিত্য আসর অনুষ্ঠিত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

নবগঠিত শিল্প-সাহিত্য চর্চা ও গবেষণামূলক সংগঠন “মুসা আল হাফিজ পাঠক ফোরাম”র প্রথম সাহিত্য আসর শুক্রবার দারুল আজহার অডিটোরিয়াম,সিলেটে অনুষ্ঠিত হয়।

ফোরামের নির্বাহী পরিচালক কবি ও প্রভাষক মোরশেদ আলমের সভাপতিত্বে এবং পরিচালক শায়ির খানদানী ও আলী আহমদের যৌথ পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ও গবেষক মুসা আল হাফিজ। সদস্যদের পঠিত কবিতা ও প্রবন্ধের উপর আলোচনা করেন বিশিষ্ট কবি ও গবেষক বাসিত ইবনে হাবিব,সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও কেমুসাসের সহ সভাপতি বিশিষ্ট সাংবাদিক বশির আহমেদ এবং দারুল আজহার ক্যাডেট মাদরাসা সিলেট ক্যাম্পাসের প্রিন্সিপাল মাওলানা মানজুরে মাওলা।

কবি বাসিত ইবনে হাবিব বলেন, ইসলামপন্থীদের মধ্যে একটি জাগরণ চলছে। পাঠক ফোরাম এতে নিয়ে এসেছে নতুন মাত্রা। তিনি মুসা আল হাফিজকে ধারণ করে সবাইকে জেগে উঠার আহ্বান জানান। তিনি আক্ষেপ করে বলেন মানুষের জন্য কাজ করার লোকের আজ বড়ই অভাব। শিল্প সাহিত্যে জাগরণ এনে মানুষের জন্য নিবেদিত হয়ে কাজ করতে ফোরামের সদস্যদের তিনি আহ্বান জানান।
বশির আহমেদ পাঠক ফোরামের সদস্যদের উদ্দেশ্য করে বলেন,এদের মাঝে বিপুল সম্ভাবনা দেখা যাচ্ছে। একটু পরিচর্যা করতে পারলেই তারা জেগে উঠবে। তিনি সাহিত্য আসর নিয়মিত করার অনুরোধ জানান। মানজুরে মাওলা বলেন,পাঠক ফোরাম আমাদের। এর জন্য সব ধরণের সহায়তা অব্যাহত থাকবে।

প্রধান অতিথির বক্তব্যে কবি ও গবেষক মুসা আল হাফিজ বৈশ্বিক চিন্তা ও মুক্তির লক্ষ্যে অধ্যয়নের প্রতি গুরুত্বারোপ করে বলেন, অনেক সময় একজন মানুষ এক হাজার মানুষের সমান হতে পারে। তিনি ফোরামের সদস্যদের স্পিরিচুয়ালিটি এবং কোয়ালিটি অর্জনের কথা বলেন।

আলোচনায় অংশ নেন কবি শায়ির খানদানী এবং মাহফুজ তাহমিদ সহ অনেকে। পরম সাঁতার থেকে পাঠ করেন কবি হাম্মাদ তাহমীম এবং ঈভের হ্রদের মাছ থেকে আহমাদ সালেহ। এছাড়াও প্রত্যেকে নিজ নিজ লেখা ও কবিতা পাঠ করেন।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ওয়ালী রহমান,মামুন সাইদ,চৌধুরী মাশকুর সালাম এবং তারেক হাসান চৌধুরী প্রমুখ।
আসর শেষে ফোরামের দুই পরিচালক আব্দুল্লাহ আল জামিল এবং মাহফুজ তাহমিদের কাব্যগ্রন্থ উপহার দেয়া হয় সবাইকে। মাশকুর সালাম সম্পাদিত মাসিক সুপ্তকোষের মোড়ক উম্মোচন করেন কবি মুসা আল হাফিজ সহ অতিথিরা।