আদালত অবমাননা: কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি গ্রেফতার

আদালত অবমাননার অভিযোগে কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি সি.এস.কারনানকে (৬২) গ্রেফতার করল পশ্চিমবঙ্গের পুলিশ। মঙ্গলবার দুপুরে ভারতের তামিলনাড়ুর কোয়েম্বাটুরে তল্লাশির সময় তাকে গ্রেফতার করে পশ্চিমবঙ্গ পুলিশের ক্রিমিনাল ইন্সভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)-এর সদস্যরা। কোয়েম্বাটোর থেকে তাকে নিয়ে যাওযা হয়েছে চেন্নাইয়ে। আগামীকাল সকালের দিকে তাঁকে কলকাতায় নিয়ে আসা হতে পারে বলে খবরে জানানো হয়।

কোয়েম্বাটুরের পুলিশ কমিশনার এ. অমর রাজ জানান, ‘কোয়েম্বাটুরের কাছে মাদুকারাইয়ের একটি আবাসন থেকে কারনানকে গ্রেফতার করা হয়েছে। আমরা পশ্চিমবঙ্গ পুলিশকে কারিগরি সহায়তা দিয়েছিলাম এবং তারাই ওই আবাসন থেকে কারনানকে গ্রেফতার করে।

কারনানের জন্ম ১৯৫৫ সালের ১২ জুন। আইনজীবী হিসাবে ১৯৮৩ সালে তামিলনাড়ুর বার কাউন্সিলে যোগ দেন তিনি। ২০০৯ সালে মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি হিসাবে নিয়োগ পান তিনি। কিন্তু মাদ্রাজ হাইকোর্টের শীর্ষ বিচারপতিসহ কয়েকজনের বিরুদ্ধে ক্রমাগত অভিযোগ তোলার কারণে ২০১৬ সালের ১১ মার্চ কলকাতা হাইকোর্টে তাঁকে স্থানান্তরিত করা হয় কারনানকে। তাঁর অভিযোগ ছিল একজন দলিত সম্প্রদায়ের মানুষ হওয়ায় তাকে লক্ষ্য করা হচ্ছে।