স্পেশাল ঈদ রেসিপি

দেখে নিন স্পেশাল ঈদ রেসিপি:

নওয়াবি বিরিয়ানি

ঈদে একটু শাহী আইটেম তো লাগবেই, তৈরি করুন নওয়াবি বিরিয়ানি।

উপকরণ: বাসমতি চাল ১ কেজি, খাশির মাংস(ছোট টুকরো করে কাটা) ২ কেজি, পেঁয়াজ কুচি এক কাপ, আদা রসুন বাটা ২ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ ৬টি, দারুচিনি ৩ টুকরো, দই এক কাপ (ফেটানো), এলাচ ৬টি, গোল মরিচ ৮টি, লবঙ্গ ৮টি, শাহীজিরা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জাফরান সামান্য সঙ্গে আধা কাপ দুধ, ধনে বা পুদিনাপাতা কুঁচি ১ চা চামচ, আলুবোখারা, কিসমিস, বাদাম, শুকনো ফল, ঘি, লবণ স্বাদমতো।
প্রণালী: পাত্রে ঘি গরম করে আলুবোখারা, কিসমিস, বাদাম, শুকনো ফল একটু লবণ দিয়ে ভেজে তুলুন।

এবার পেঁয়াজ বেরেস্তা করে নিন।

দই, আদা পেঁয়াজ-রসুন-পেস্ট, হলুদ গুঁড়া ও লবণ দিয়ে মাংস মেরিনেট করে রাখুন। একটি পাত্রে ঘি গরম করে মাংস দিয়ে রান্না করুন।

এবার অন্য একটি পাত্রে ঘি গরম করে গোটা মশলাগুলো কিছুক্ষণ ভেজে চাল দিন। এখন লবণ দিয়ে পরিমাণ মতো গরম পানি দিয়ে পোলাও রান্না করুন। লক্ষ্য রাখবেন যেন পোলাও কিছুটা কম সেদ্ধ হয়।

বড় একটি পাত্রে প্রথমে কিছু পোলাও তারপর মাংস দিয়ে একটু একটু গরম মসলার গুঁড়া দিন, এভাবে কয়েকটি লেয়ার করুন। জাফরান ভেজানো দুধ দিয়ে দিন। সবশেষে ভাজা আলুবোখারা, কিসমিস, বাদাম, শুকনো ফল দিন এবার ২০ মিনিটের জন্য চুলার আচঁ কমিয়ে পাত্রের মুখে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

নওয়াবি বিরিয়ানি সার্ভিং ডিশে তুলে ওপরে ধনে বা পুদিনাপাতা কুঁচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

ইলিশ খিচুরি

বর্ষার ঈদ, বৃষ্টির সম্ভাবনা তো রয়েছেই। বৃষ্টি হলেই মাথায় আসে খিচুরির কথা, তাই ঈদের বিশেষ রান্নায় রাখতে পারেন ইলিশ খিচুরি। বিভিন্ন এলাকায় মজাদার এই খাবারটিকে ভাতুরিও বলে।

উপকরণ:

মাঝারি সাইজের ইলিশের টুকরা ৮-১০ টি, চাল এক কেজি, দই দেড় কাপ, পেঁয়াজ বাটা এক কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন বাটা এক চা চামচ, আদা বাটা দেড় চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, কাঁচা মরিচ ৪-৫ টি, তেল এক কাপ তেজপাতা, এলাচ, দরুচিনি, লবণ স্বাদমতো।

প্রণালী:

প্রথমেই মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন এবং চাল ভালো করে ধুয়ে পানি ঝড়াতে রেখে দিন। চুলায় কড়াই দিয়ে তাতে একে একে তেল, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া ও গরম মশলা-লবণ দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। এবার তার মধ্যে মাছের টুকরো এবং কাঁচা মরিচগুলো ছেড়ে দিন।

এরপর মাছগুলো কিছুক্ষণ কষিয়ে দই দিয়ে দিন। একটু নেড়ে ( তবে সাবধানে নাড়তে হবে যেন মাছগুলো ভেঙে না যায়) ঢাকনা দিয়ে মধ্যম আঁচে ৮-১০ মিনিট রান্না করুন। মাছ হয়ে গেলে সাবধানে মাছের টুকরোগুলো তুলে নিন।

এবার কড়াইয়ে থাকা ঐ মসলা একটি পাতিলে দিয়ে তার মধ্যে ধুয়ে রাখা চালগুলো দিয়ে দিন। চালটা মসলার সাথে ভালোভাবে মেশান এবং খিচুরি রান্না করুন।

খিচুরি প্রায় হয়ে এলে তার মধ্যে রান্না করা মাছের টুকরোগুলো দিয়ে অল্প আঁচে আরো ১৫ মিনিট রেখে দিন। নামিয়ে সালাদসহ গরম গরম পরিবেশন করুন মজাদার ইলিশ খিচুরি/ভাতুরি।

বোরহানি

উপকরণ

মিষ্টি দই – ২ কাপ, টক দই – ২ কেজি, কাঁচা মরিচ কাটা – ২ চা চামচ, পুদিনা পাতা বাটা – ২ চা চামচ, সরিষা বাটা – ২ চা চামচ, বিট লবণ – ২ চা চামচ, পানি পরিমাণমতো (পাতলা বা ঘন যেমনটি করতে চাইবেন), চিনি – ২ টেবিল চামচ, লবণ – ২ চা চামচ, সাদা গোল মরিচের গুঁড়া – ২ চা চামচ।

প্রস্তুত প্রণালী

কাঁচা মরিচ, পুদিনা পাতা, একসাথে বেটে নিন। বিট লবণ পাটায় গুঁড়া করে করে নিন। উপকরণগুলো অল্প পানি দিয়ে গুলে দই-এর মধ্য দিন। এবার মিষ্টি দই, টক দইসহ সব উপকরণ ব্লেন্ড করুন।

বরফ কুচি ও পুদিনা পাতা দিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।