ঈদ স্পেশাল রেসিপি ২

আমাদের ঈদ স্পেশাল রেসিপির ডেজার্ট পর্বটি দিয়েছেন ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের ফুড অ্যান্ড বেভারেজ-এর ডিরেক্টর এটিএম আহমেদ হোসেন

বাসবুসা

উপকরণ :সুজি ২ কাপ, ময়দা ১/৪ কাপ, চিনি ৩/৪ কাপ, বেকিং পাউডার ১/২ চা চামচ, নারিকেল কুড়ানো ১/২ কাপ, বাটার ১/২ কাপ, ডিম ২টি, ভ্যানিলা অ্যাসেন্স ২ চা চামচ, লবণ পরিমাণমতো, কাঠবাদাম ১/২ কাপ।

সিরার জন্য :চিনি ১ ১/২ কাপ, পানি ১ ১/৪ কাপ, লেবুর রস ১ চা চামচ, গোলাপ জল ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি :প্রথমেই সিরা করে নিতে হবে। এরপর একটি বড় বাটিতে সুজি ময়দা, চিনি, বেকিং পাউডার ও লবণ মেশাতে হবে। এবার আরেকটি বাটিতে বাটার, ডিম ও ভ্যানিলা অ্যাসেন্স দিয়ে আরও একটি মিশ্রণ বানাতে হবে। শুকনা মিশ্রণের সঙ্গে দই, ডিম ও ভ্যানিলা অ্যাসেন্সের মিশ্রণটি মেশাতে হবে যেন একটু শক্ত হয়। এরপর বেকিং ট্রেতে আগে থেকে গরম করে রাখা ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ২০ মিনিট বেক করে নিতে হবে এবং এখন ঠাণ্ডা হওয়ার পর ছুরি দিয়ে বরফির মতো করে কেটে পরিবেশন করুন মজাদার বাসবুসা।

শাহি টুকরা

উপকরণ :ক্রিম ১ লিটার, কনডেন্স মিল্ক ১টি, এলাচি গুঁড়া ১ চা চামচ, পাউরুটি ৬-৮ পিস, কিশমিশ ২ কাপ, ঘি ভাজার জন্য, কাঠবাদাম সাজানোর জন্য।

প্রস্তুত প্রণালি :একটি হাঁড়িতে দুধ ও কনডেন্স মিল্ক মিলিয়ে একটি মিশ্রণ বানাতে হবে, মিশ্রণটি অর্ধেক করতে হবে এবং ক্রমাগত নাড়তে হবে যেন লেগে না যায়। এরপর নামিয়ে এলাচি গুঁড়া দিতে হবে। একটি কড়াইতে ঘি দিয়ে তাতে পাউরুটি পিসগুলো সোনালি রং করে ভেজে নিতে হবে এবং সঙ্গে কিশমিশগুলোও ভেজে নিতে হবে। এবার একটি ট্রেতে পাউরুটিগুলো সাজিয়ে এর উপর দুধের মিশ্রণটি দিয়ে ঢেকে দিতে হবে এবং কাঠবাদাম ও কিশমিশ দিয়ে পরিবেশন করুন মজাদার শাহি টুকরা।

চিজ কুনাফা

উপকরণ :লাচ্ছা সেমাই ১ প্যাকেট, বাটার ১/৪ চামচ, ক্রিম চিজ ২০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১/২ কাপ, চিনি ১/২ কাপ, ঘি ১/২ কাপ, পেস্তা ১/২ কাপ (সাজানোর জন্য), সিরার জন্য, চিনি ২ কাপ, পানি ১ কাপ, লেবুর রস ১ চা চামচ, গোলাপজল ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি :একটি বাটিতে লাচ্ছা সেমাই, ঘি ও ১/২ কাপ চিনি একসঙ্গে ভালো করে মিশিয়ে ডো বানাতে হবে। এরপর ক্রিম চিজ ও ফ্রেশ ক্রিম দিয়ে বিট করে নিতে হবে। গোলাপজল দিয়ে অবশিষ্ট চিনি দিয়ে সিরা করে নিতে হবে। এরপর বেকিং ট্রেতে বাটার মেখে নিতে হবে, তারপর সেমাই ডো থেকে ২/৩ অংশ ট্রেতে বিছিয়ে দিতে হবে, খেয়াল রাখতে হবে যেন লেগে না যায়। এবার বিট করে রাখা চিজ উপরে একটি লেয়ারের মতো করে দিতে হবে, এরপর ডোয়ের বাকি অংশটুকুর উপরে সুন্দর করে দিতে হবে যেন পুরোটা ঢেকে যায়। আগে থেকে গরম করে রাখা ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ২০ মিনিট বেক করে নিতে হবে। তারপর রুম-তাপমাত্রায় ঠাণ্ডা করে নিতে হবে। এখন ঠাণ্ডা হওয়া কুনাফার উপর চিনির সিরা দিতে হবে এবং আরও কিছু সময় পর ছুরি দিয়ে বরফির মতো করে কেটে উপরে পেস্তা দিয়ে পরিবেশন করুন মজাদার চিজ কুনাফা।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74