যুক্তরাজ্যের হাইকোর্টে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত বিচারপতি হলেন আখলাক চৌধুরী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

বিচারপতি আখলাক চৌধুরী (ফাইল ফটো)

প্রথমবারের মত যুক্তরাজ্যের হাইকোর্টে বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আখলাকুর রহমান চৌধুরী কিউসি।

শুক্রবার যুক্তরাজ্যের বিচার বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, হাইকোর্টের বিচারপতি হিসেবে আখলাকুর রহমান চৌধুরী কিউসির নিয়োগ রানী এলিজাবেথ অনুমোদন করেছেন। আগামী ২ অক্টোবর থেকে এই নিয়োগ কার্যকর হবে।

স্কটল্যান্ডের গ্লাসগোর কমিউনিটি নেতা রেস্তোরাঁ ব্যবসায়ী প্রয়াত আজিজুর রহমান চৌধুরীর ছেলে আখলাকের জন্ম হ্যাম্পশায়ারে। স্ত্রী সফিনা ও তিন সন্তানকে নিয়ে তিনি লন্ডনে বসবাস করছেন।

এর আগে ডেপুটি হাইকোর্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করে আসা আখলাকুর রহমান চৌধুরী এখন থেকে পরিচিত হবেন বিচারপতি চৌধুরী হিসেবে।

এর আগে বাংলাদেশি বংশোদ্ভূত সপ্নারা খাতুন যুক্তরাজ্যের ক্রাউন কোর্ট ও ফ্যামিলি কোর্ট বিচারক হিসেবে নিয়োগ পেলেও আখলাকুর রহমান চৌধুরীই হচ্ছেন ব্রিটিশ হাইকোর্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত বিচারপতি।

৫০ বছর বয়সী আখলাকুর রহমান চৌধুরী ১৯৯২ সালে ব্যারিস্টারি পাস করে আইন পেশায় যোগ দেন। এ পেশায় থাকা বাংলাদেশি বংশোদ্ভূত দু’জন কুইনস কাউন্সেলের (কিউসি) মধ্যে তিনি একজন। অন্যজন হলেন- ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি।

‘কমার্শিয়াল, এমপ্লয়মেন্ট ও ইনফরমেশন ল’ বিশেষজ্ঞ আখলাকুর রহমান চৌধুরী গ্লাসগো ইউনিভার্সিটি থেকে রসায়নে স্নাতক ডিগ্রিধারী। পরে তিনি ইউনিভার্সিটি অব লন্ডন থেকে আইনে স্নাতক ডিগ্রি পান।

আইন পেশায় যোগ দেয়ার পর তিনি দ্রুত উন্নতি করতে থাকেন এবং এক পর্যায়ে শীর্ষ পাঁচ ব্রিটিশ আইনজীবীর তালিকায় চলে আসেন। লর্ড আরভিন অব লেয়ার্গ এবং লর্ড জাস্টিস ইলিয়াসের সঙ্গে আপিল আদালতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

অ্যাটর্নি জেনারেলের ‘এ’ প্যানেলভুক্ত আইনজীবী হিসেবে আখলাকুর রহমান চৌধুরী কিউসি দীর্ঘদিন ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস, মিনিস্ট্রি অফ ডিফেন্স, এইচএমআরসি ও সরকারের অন্যান্য বিভাগে আইন উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

ব্রিটিশ তথ্য কমিশনারের কাউন্সেল হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি তথ্য অধিকার ও তথ্য সংরক্ষণ আইন নিয়ে অনেক মামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এই আইনজীবীকে ২০১৫ সালে কুইনস কাউন্সেল করে নেয়া হয়।