বর্তমান বিশ্ব ব্যাপক সামরিক ঝুঁকিতে রয়েছে: ন্যাটো প্রধান

ন্যাটো প্রধান জেন্স স্টোলেনবার্গ

বর্তমান বিশ্ব অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে বলে মন্তব্য করেছেন ন্যাটো প্রধান জেন্স স্টোলেনবার্গ। রাশিয়া এবং উত্তর কোরিয়ার চলমান অস্ত্র কর্মসূচির প্রতি ইঙ্গিত করে নিজের বক্তব্যের পক্ষে সাফাই গেয়েছেন তিনি। তবে বিশ্বের সংঘাতপূর্ণ এলাকাগুলোতে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের ভূমিকা সম্পর্কে কোনো মন্তব্য করেন নি তিনি।

গতকাল (শুক্রবার) গার্ডিয়ানে প্রকাশিত এক স্বাক্ষাৎকারে জেন্স স্টোলেনবার্গ বলেন, “নানামূখী সমস্যা মোকাবেলার মধ্য দিয়ে বর্তমান বিশ্ব ক্রমবর্ধমানহারে বিপদের মুখে ধাবিত হচ্ছে।” তিনি বলেন, “উত্তর কোরিয়ার কাছে পরমাণু অস্ত্রের মজুদ, সন্ত্রাসীদের উপস্থিতি, আঞ্চলিক অস্থিতিশীলতা এবং একগুঁয়ে রাশিয়ার ভূমিকার কারণেই বিশ্ব বিপদজ্জনক অবস্থায় পতিত হয়েছে।”

তবে উত্তর কোরিয়ার বিরুদ্ধে দেয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগ্রাসী বাগাড়ম্বর এবং হুমকির প্রতি তিনি সমর্থন করেন কিনা সে ব্যাপারে তাকে প্রশ্ন করা হলে স্টোলেনবার্গ নিরব থাকেন। তিনি বলেন, “বর্তমান অবস্থায় সম্ভাব্য সামরিক পদক্ষেপ কেবল অনিশ্চয়তা বয়ে আনবে এবং পরিস্থিতিকে আরো জটিল করে তুলবে। তাই আমি সেদিকে যেতে চাই না। বরং রাজনৈতিক এবং কূটনৈতিক উপায়ে বের হওয়া সমাধানের প্রতিই আমার দৃঢ় সমর্থন রয়েছে।” এছাড়া, কোরিয়া উপদ্বীপে চলমান সংকটে জাপান এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে মার্কিন সামরিক বাহিনীর যে সহযোগিতা রয়েছে তার প্রতিও সমর্থন জানিয়েছেন তিনি।

পার্সটুডে