জানুয়ারি ১৯, ২০১৭

পেটের মেদ নিয়ে চিন্তিত?

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

SundorRup-11-720x400পেটের মেদ নিয়ে অনেককেই দুশ্চিন্তায় পড়তে দেখা যায়। শরীরের অন্যান্য অঙ্গের মেদ হয়তো ঝড়ে যাচ্ছে, তবে পেটের মেদ যেন কিছুতেই কমছে না।

পেটের মেদ কমাতে লেবু ও পার্সলে পাতার পানীয় কিন্তু বেশ উপকারী। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে জানানো হয়েছে এই পানীয়টি তৈরির প্রণালি।

লেবু–পার্সলে পানীয়

পানীয়টি তৈরির জন্য প্রয়োজন লেবু ও সামান্য পার্সলে পাতা। প্রথমে কয়েকটি পার্সলে পাতা নিয়ে এর রস তৈরি করুন। এর মধ্যে লেবুর রস দিন। এক গ্লাস পানির মধ্যে মিশ্রণটি মেশান।

প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর পানীয়টি পান করুন। পাঁচ থেকে ১০ দিনের মধ্যে ফলাফল দেখতে শুরু করবেন।

এ ছাড়া পেটের মেদ কমাতে আরো যে কাজগুলো করতে পারেন :

চিনি থেকে দূরে থাকুন

অতিরিক্ত চিনি খাওয়া পেটের মেদ বাড়ায়। আপনি যদি চিনি খাওয়া কমাতে না পারেন পেটের মেদ কমবে না। তাই অতিরিক্ত চিনি জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন। পাশাপাশি কোমল পানীয়, এমনকি চিনি মিশ্রিত জুস খাওয়াও এড়িয়ে যান।

প্রোটিন সমৃদ্ধ খাদ্যাভ্যাস

সকাল বেলা প্রোটিন সমৃদ্ধ খাবার খাদ্য তালিকায় রাখুন। এতে পেটের মেদ কমবে। প্রোটিন সমৃদ্ধ খাবারের জন্য সকালের নাস্তায় ডিম রাখতে পারেন।

ভাত খাওয়া কমান

পেটের মেদ ঝড়াতে বেশি ভাত খাওয়া এড়িয়ে চলুন। ভাত থাওয়ার পরিমাণ কমিয়ে সবজি, মাছ ইত্যাদি বেশি করে খান।

আঁশযুক্ত খাবার খান

গবেষণায় বলা হয়, যারা পেটের মেদ কমাতে চান তাঁদের খাদ্য তালিকায় আঁশযুক্ত খাবার রাখা প্রয়োজন। তাই বিভিন্ন ধরনের শাক-সবজি বেশি বেশি করে খান।

দৌঁড়ানো

ঘণ্টা ধরে মাইলের পর মাইল দৌড়ানো প্রয়োজন নেই, কেবল দিনে পাঁচ মিনিট দৌড়ান। ধীরে ধীরে পরিবর্তন লক্ষ্য করবেন।

পানি পান

দুইটি কারণে পর্যাপ্ত পরিমাণ পানি পান করবেন। একটি হলো, শরীরকে আর্দ্র রাখতে। আর অপরটি হলো, পেট ভরা অনুভব করতে। এটি খাবার খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণে সাহায্য করবে। এতে মেদও কমবে।

গ্রিন টি

দিনে অন্তত দুই বেলা গ্রিন টি খান। এটি শরীরকে ভালো রাখবে এবং পেটের মেদ ঝড়াতে সাহায্য করবে।