পানি না খেলে কি ওজন বাড়ে?

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

পানিকেবল বেশি খাওয়াই নয়, দৈনন্দিন জীবনের এমন অনেক অভ্যাস রয়েছে যেগুলো ওজন বাড়িয়ে দিতে পারে। আর মুটিয়ে যাওয়ার বিপদগুলো তো সবারই জানা! পানি খাওয়া না খাওয়ার সাথে সম্পৃক্ত ওজন কমা-বাড়ার বিষয়টি। এ রকম বেশ কিছু অভ্যাস নিয়ে আমাদের সতর্ক হওয়া খুবই জরুরি। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে মুটিয়ে যাওয়ার এসব অভ্যাসের কথা।

বড় গ্রাসে খাওয়া

যারা বড় কামড় দিয়ে খাবার খায়, তারা বেশি ক্যালোরি গ্রহণ করে। আর যাদের কামড় ছোট ছোট হয়,তারা কম ক্যালোরি গ্রহণ করে। তাই খাওয়ার সময় ছোট ছোট কামড় দিয়ে খান। এমনভাবে কামড় দিন যেন মনে হয় তৃপ্তি নিয়ে খাচ্ছেন।

পর্যাপ্ত পরিমাণ পানি না খাওয়া

কম পানি পান করা ওজন বাড়িয়ে দেয়। আর যারা পর্যাপ্ত পরিমাণ পানি পান করে তাদের ওজন কমে। এর কারণ, পানি শরীর থেকে বিষাক্ত পদার্থগুলো বের করে দিতে সাহায্য করে। এটি শরীরের ফোলাভাব কমাতে সাহায্য করে।

বড় থালায় খাওয়া

যারা বড় থালায় খাবার খায়, তাদের তুলনায় যারা ছোট থালায় খায়, তাদের ওজন বাড়ে—এমনটাই বিশ্বাস অনেকের। কারণ, বড় থালা মানে বেশি খাবার নেওয়া। তাই ক্ষুধা নিয়ন্ত্রণে ছোট থালায় খাওয়াই ভালো।

বিশ্রাম না নেওয়া

শুধু বেশি খেলেই ওজন বাড়ে না, পর্যাপ্ত পরিমাণ না ঘুমালেও ওজন বাড়ে। আপনি কি জানেন, ঘুমের মধ্যেও শরীর থেকে মেদ ঝরে? তাই পর্যাপ্ত পরিমাণ ঘুমান।

অসচেতন বন্ধুদের সাথে মেশা

যেসব বন্ধুরা অস্বাস্থ্যকর খাবার খায়, বেশি খায় তাদের সাথে মিশলেও কিন্তু ওজন বেড়ে যেতে পারে। কীভাবে? হয়তো আপনি তার সাথে কোথাও খেতে গেলেন, সে যে খাবার খাবে আপনাকেও কিন্তু সে খাবারেই অর্ডার দিতে হবে। তখন আপনারও অস্বাস্থ্যকর খাবার খাওয়া হয়ে যাবে। কাজেই একটু বুঝে, কেমন!