শিক্ষামন্ত্রণালয় স্কুল-কলেজ বন্ধ করার কে? প্রশ্ন হাইকোর্টের

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

ফাইল ছবি

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থাকতে শিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজ বন্ধ করার কে এমন প্রশ্ন তুলেছেন হাইকোর্ট। বৃহস্পতিবার রাজধানীর লেকহেড গ্রামার স্কুলের শিক্ষা কার্যক্রম বন্ধের চ্যালেঞ্জে দায়ের করা রিটের শুনানিতে হাইকোর্ট এ মন্তব্য করেন। সেই সঙ্গে শিগগিরই কেন স্কুল খুলে দেয়া হবে না এবং বন্ধের আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেন আদালত।

শিক্ষাসচিবসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আগামী রোববার এ রুলের ওপর শুনানি অনুষ্ঠিত হবে।

এদিন হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ রিটের শুনানি অনুষ্ঠিত হয়।

শুনানিতে হাইকোর্ট বলেন, স্কুল-কলেজ বন্ধ করতে শিক্ষা মন্ত্রণালয় কাজ করবে কেন? তারা অভিযোগ দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এগুলো দেখবে। এখানে (ওই প্রতিষ্ঠানে) ১১শ’ এর ঊর্ধ্বে শিক্ষার্থীর আছে তাদের ভবিষ্যৎ কি হবে? হঠাৎ প্রতিষ্ঠান বন্ধ করবে কেন দেশে তো যুদ্ধ লাগেনি!
রিটের পক্ষে ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ ও ব্যারিস্টার আখতার ইমাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত ৬ নভেম্বর ধানমন্ডি ও গুলশানের দুটি শাখাসহ লেকহেড স্কুলের সব শিক্ষা কার্যক্রম বন্ধ করার নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সালমা জাহান স্বাক্ষরিত এক চিঠিতে ঢাকা জেলা প্রশাসককে এ নির্দেশনা দেয়া হয়।