জীবন দিয়ে দেব কিন্তু জম্মু-কাশ্মির থেকে ৩৭০ ধারা রদ হতে দেবো না: ফারুক আবদুল্লাহ

জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ডাঃ ফারুক আবদুল্লাহ বলেছেন, জীবন দিয়ে দেব কিন্তু জম্মু-কাশ্মির থেকে ৩৭০ ধারা রদ হতে দেবো না। আজ (বৃহস্পতিবার) তিনি ওই মন্তব্য করে কার্যত কেন্দ্রীয় শাসকদল বিজেপি ও রাজ্যে ক্ষমতাসীন বিজেপি-পিডিপি জোট সরকারকে চ্যালেঞ্জ জানিয়েছেন।

ফারুক আবদুল্লাহ বলেন, ৩৭০ ধারা বাতিল করা হলে কাশ্মিরের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। ফারুকের ওই বিবৃতির পর ৩৭০ ধারা প্রসঙ্গে রাজ্যে ক্ষমতাসীন জোটের শরিক বিজেপি’র জন্য তাদের অবস্থান স্পষ্ট করা বাধ্যতামূলক হয়ে পড়ল বলে বিশ্লেষকরা মনে করছেন।

ন্যাশনাল কনফারেন্সের প্রধান ডাঃ ফারুক আবদুল্লাহ আজ এক সমাবেশে ভাষণ দেয়ার সময় উপস্থিত জনতার উদ্দেশ্যে বলেন, সেনাবাহিনী আমাদের মালিক নয়, সেনাকে ভয় পাবেন না। শান্তি এদিকেও প্রয়োজন, শান্তি সেখানেও প্রয়োজন। তিনি বলেন, কাশ্মিরকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে বন্ধুত্ব প্রয়োজন।

জম্মু-কাশ্মির রাজ্যের জন্য বিশেষ মর্যাদা রয়েছে সংবিধানের ৩৭০ ধারায়। ওই ধারা বলে রাজ্যবাসী বিশেষ কিছু সুবিধা ভোগ করে থাকেন। কিন্তু হিন্দুত্ববাদী বিজেপি, আরএসএস বরাবরই ওই ধারা তুলে দেয়ার জন্য সাফাই দিয়ে আসছে।

যদিও রাজ্যে ক্ষমতাসীন বিজেপি-পিডিপি জোটের শরিক দল পিডিপি ৩৭০ ধারা বাতিলের বিরোধী। এছাড়া হুররিয়াত কনফারেন্সও ৩৭০ ধারা তুলে দেয়ার ঘোর বিরোধী।

এনিয়ে গতবছর তীব্র মতবিরোধ সৃষ্টি হলে মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি রাজ্যের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা রদ করার চেষ্টা বড় জাতীয়তাবিরোধী কাজ হবে বলে মন্তব্য করেন।

সূত্র: পার্সটুডে