রোহিঙ্গাদেরকে নিজ ঘরবাড়িতে ফিরতে দিন: জাতিসংঘ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর সহিংসতা পুরোপুরি বন্ধ করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। একইসঙ্গে তিনি বলেছেন, রোহিঙ্গা মুসলমানদেরকে তাদের ঘরবাড়িতে ফিরে যাওয়ার সুযোগ করে দিতে হবে।

গুতেরেস শুক্রবার রাতে এক বক্তৃতায় মিয়ানমামের মুসলমানদের বিরুদ্ধে গণহত্যা ও জাতিগত শুদ্ধি অভিযানের কথা উল্লেখ করে বলেন, মিয়ানমারে এখন যা হচ্ছে তা একটি ‘ভয়াবহ মানবিক বিপর্যয়’।

এর আগে জাতিসংঘের মানবিক ত্রাণ বিষয়ক প্রধান সমন্বয়কারী মার্ক লোকক সম্প্রতি মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের পরিস্থিতিকে ‘বিপর্যয়কর’ হিসেবে অভিহিত করে বলেছিলেন, দেশটির সরকার রোহিঙ্গাদের কাছে মানবিক ত্রাণ পৌঁছে দিতে বাধা দিচ্ছে।

গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী দেশটির রাখাইন প্রদেশে বসবাসরত রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে ভয়াবহ গণহত্যা ও জাতিগত শুদ্ধি অভিযান চালিয়ে যাচ্ছে। এসব পাশবিক হামলায় এ পর্যন্ত অন্তত ছয় হাজার রোহিঙ্গা নিহত ও অপর আট হাজার ব্যক্তি আহত হয়েছে।

এ ছাড়া, মিয়ানমারের সেনাবাহিনীর ভয়াবহ হত্যা, ধর্ষণ ও লুটপাটের হাত থেকে রক্ষা পেতে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা মুসলমান। এর আগে ২০১২ সালে একবার মিয়ানমারের সেনাবাহিনীর পাশাপাশি উগ্র বৌদ্ধরা রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ভয়াবহ তাণ্ডব চালিয়েছিল।


পার্সটুডে