‘মধ্যপন্থী ইসলামের’ ধারণা পশ্চিমাদের আবিষ্কৃত : এরদোগান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

সৌদি আরবের পুনর্গঠনে দেশটির ‘মধ্যপন্থী ইসলামের’ ব্যাখ্যার সমালোচনা করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তইয়্যব এরদোগান বলেছেন, মধ্যপন্থী ইসলামের ধারণা পশ্চিমাদের আবিষ্কৃত। ইসলামকে দুর্বল করার জন্যই সুকৌশলে শব্দটি ব্যবহৃত হচ্ছে।

শুক্রবার দেশটির রাজধানী আঙ্কারায় ইসলামিক কো-অপারেশন অর্গানাইজেশনের (ওআইসি) উইমেনস অ্যাডভাইজারি কাউন্সিলের সভায় এরদোগান সৌদির ইসলামের ‘মধ্যপন্থার’ ব্যাখ্যার নিন্দা করেন।

এরদোগান বলেন, ‘মধ্যপন্থী ইসলামের কথা বলে আবারো মুখে ফেনা তুলা হচ্ছে। মধ্যপন্থী ইসলামের ধরণা পশ্চিমারা অতি সুকৌশলে উদ্ভাবন করেছেন। মধ্যপন্থী বা অসংযমী ইসলাম বলে কোনো কিছু নেই; ইসলাম একটিই। এ ধরনের শব্দ ব্যবহারের উদ্দেশ্য হচ্ছে ইসলামকে দুর্বল করে দেয়া।’

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘সম্ভবত তিনি (মোহাম্মদ বিন সালমান) মনে করছেন এই ধারণাটি তার নিজের উদ্ভাবন করা। কিন্তু না, এটা আপনার উদ্ভাবন নয়। অনেক বছর আগেই ইউরোপীয় পার্লামেন্টের মিটিংয়ে আমি মধ্যপন্থী ইসলাম সম্পর্কে তাদের জিজ্ঞেস করেছিলাম।’

এছাড়াও, সভায় সাম্প্রতিক বছরগুলোতে ইইউ রাষ্ট্রগুলোতে ধারাবাহিকভাবে বোরকা নিষিদ্ধের সমালোচনা করেন তুর্কি প্রেসিডেন্ট। এর মাধ্যমে মুসলিম নারীদের প্রতি বৈষম্য সৃষ্টি করা হচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

সূত্র: আরটি নিউজ