এবার জ্যামের খবর জানাবে গুগল ম্যাপ

এবার রাজধানী ঢাকার যানজটের খবর জানাচ্ছে গুগল ম্যাপ। মঙ্গলবার (১৪ নভেম্বর) গুগল ম্যাপস ব্রাউজ করে রাজধানীর জ্যামের চিত্র প্রকাশের প্রমাণ পাওয়া যায়। বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকেল থেকে ঢাকার রাস্তার জন্য চালু হয়েছে এ ম্যাপ।

সবুজ, হলুদ, লাল, কালচে লাল চার সংকেতে মাধ্যমে এ তথ্য দিচ্ছে বিশ্বের সেরা সার্চ ইঞ্জিনটি। সবুজের অর্থ রাস্তা স্বাভাবিক, হলুদ মানে কিছু গাড়ি আছে, কমলার মানে হালকা জ্যাম ও লাল মানে রাস্তায় মন্থর হয়ে দাঁড়িয়ে আছে গাড়ি।

তবে গুগল ম্যাপ এ জ্যামের খবর জানতে অবশ্যই স্মার্টফোন থাকতে হবে। সাথে থাকতে হবে ইন্টারনেট সংযোগ। গুগল সার্চ ইঞ্জিনে গুগল ম্যাপ সার্চ দিলে এ তথ্য জানা যাবে।
এছাড়া গুগল ম্যাপস অপশন চালু করলে ডিভাইসের নোটিফিকেশনেও কিছুক্ষণ পরপর রাস্তার গাড়ি চলাচলের আপডেট দেখা যাবে।

তবে ছোট বা অপ্রচলিত রাস্তার জন্য সেবাটি এখনো পাওয়া যাবে না। এদিকে চলতি বছরের ১৯ জুলাই বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়, রাজধানী ঢাকায় গত ১০ বছরে যান চলাচলের গড় গতি প্রতি ঘণ্টায় ২১ কিলোমিটার থেকে ৭ কিলোমিটারে নেমে এসেছে।
অথচ পাঁয়ে হেটে চলার গড় গতি হচ্ছে ৫ কিলোমিটার। এই যানজটে দিনে ৩২ লাখ কর্মঘন্টা নষ্ট হচ্ছে।

এসময় বিশ্বব্যাংক আরও জানায়, ১৯৯৫ থেকে ২০০৫ সালের মধ্যে ঢাকার রাস্তা ৫ শতাংশ, জনসংখ্যা ৫০ শতাংশ এবং যান চলাচল ১৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশৃঙ্খল ও অসম নগরায়ন প্রক্রিয়া, যথেষ্ট পরিকল্পনার অভাবে অধিক ঘনবসতি হওয়ায় রাজধানীতে যানজট বৃদ্ধি পাচ্ছে।