পিলখানা হত্যাকাণ্ড: ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছে হাইকোর্ট

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


পিলখানা হত্যাকাণ্ড মামলায় নিম্ন আদালত থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৩৯ জনের রায় বহাল রেখেছে হাইকোর্ট। বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর ৪ জনকে বেকসুর খালাস ও ৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। সেইসাথে বিডিআরের ২৫৬ জনের বিরুদ্ধে দেয়া বিভিন্ন মেয়াদের কারাদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট।

এর মধ্যে ১৬০ জনের যাবজ্জীবনদণ্ডপ্রাপ্তদের ১৪৮ জনের রায় বহাল রাখা হয়েছে। খালাস দেয়া হয়েছে ১২ জনকে। ১৮২ জন আসামির আপিল খারিজ করে ১০ বছরের সাজা বহাল রেখেছেন।

বিচারপতি মো. শওকত হোসেন, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বিশেষ বেঞ্চ এই রায় দেন।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় বিডিআর (বর্তমানে নাম বিজিবি) সদরদপ্তরে রক্তাক্ত বিদ্রোহের এই ঘটনায় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন প্রাণ হারান।

বিডিআর জওয়ানদের ওই রক্তাক্ত বিদ্রোহের পর ৫৭টি বিদ্রোহের মামলার বিচার হয় বাহিনীর নিজস্ব আদালতে। আর হত্যাকাণ্ডের বিচার চলে বকশীবাজারে আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত মহানগর দায়রা জজ আদালতের অস্থায়ী এজলাসে।

ঢাকার জজ আদালত ২০১৩ সালে এ মামলার রায়ে ৮৫০ আসামির মধ্যে ১৫২ জনকে মৃত্যুদণ্ড এবং ১৬০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। এছাড়া ২৫৬ আসামিকে তিন থেকে ১০ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদের কারাদণ্ড ও অর্থদণ্ড দেয়া হয়।