দেশে তৈরি প্রথম স্মার্টফোন সম্পর্কে যা জানা গেল

এই প্রথম দেশে তৈরি প্রথম স্মার্টফোন নিয়ে আসতে যাচ্ছে ওয়ালটন। এরই মধ্যে দেশে তৈরি প্রথম স্মার্টফোন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে নানা গুঞ্জন। আশা করা যাচ্ছে এই সপ্তাহে ফোনটি বাজারে আসলে সব গুঞ্জনের ইতি ঘটবে।
এদিকে বাংলাদেশে প্রথম তৈরি ফোন ওয়ালটন প্রিমো ই৮আই এর বিষয়ে সবার মধ্যে ব্যাপক আগ্রহ দেখে গেছে। এরই প্রেক্ষিতে প্রিমো ই৮আই এর বিষয়ে আমরা যা জানি তা তুলে ধরা হলো-

ওয়ালটন প্রিমো ই৮আই মডেলটিতে ছবি তোলার জন্য থাকতে পারে এলইডি ফ্লাসযুক্ত ৫ মেগাপিক্সেল এর রেয়ার ক্যামেরা এবং ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ফলে, মোবাইলটির ক্যামেরা দিয়ে ৭২০ পিক্সেল ভিডিও রেকডিং সুবিধা থাকছে বলে আশা করা যাচ্ছে।

ফোনটিতে থাকবে ৪৫৪×৪৮০ রেজুল্যেশন এর সাড়ে চার ইঞ্চি এফডব্লিউভিজিএ ডিসপ্লে। আমাদের কাছে আসা ছবিতে এর সত্যতা মিলেছে।
এর আগে প্রতিষ্ঠানটির একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে, অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো চালিত এ স্মার্টফোনে থাকতে পারে ৮ জিবি স্টোরেজ, ১ দশমিক ২ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর। তবে র‍্যামের বিষয়ে এখনো বিস্তারিত জানা যায়নি। তবে এর পূর্বের ভার্সন প্রিমো ই৮ এ ছিল ৫১২ মেগাবাইট র‍্যাম।
মোবাইলটির ব্যাটারির বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে একটি সূত্র জানিয়েছিল, ব্যাটারি ২ হাজার মিলি-অ্যাম্পিয়ারের কম থাকবে। তবে ব্যাটারিসহ মোবাইলটির ওজন হবে ১৩২ গ্রাম।
ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর ও ওয়ালটন মোবাইল বিভাগের প্রধান এস এম রেজওয়ান আলম জানান, দেশে প্রাথমিক অবস্থায় যেসব মোবাইল উৎপাদন করবে ওয়ালটন সেগুলোর ক্রেতা হবে মধ্যবিত্ত এবং নিম্নমধ্যবিত্ত শ্রেণির লোকজন। ফলে ধারণা করা হচ্ছে এই ওয়ালটনের এই মোবাইলটি বাজারে পাওয়া যাবে ৪ হাজার টাকার নিচে।
দেশের বাজারে ৩০ হাজারের বেশি এই সেট ছাড়া হবে বলেও বিশ্বস্তসূত্রে জানা গেছে।