জেরুজালেম ইস্যু : ট্রাম্পকে এরদোগানের কড়া হুঁশিয়ারি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


এরদোগান ও ট্রাম্প

ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।জেরুজালেম নিয়ে সীমা লঙ্ঘন না করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ার করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোগান।।

গতকাল টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেওয়া হলে তা হবে মুসলিমদের জন্য ‘রেড লাইন’। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এই রেড লাইন পার না হওয়ার জন্য তাকে সতর্ক করেছেন তিনি।

এ হুঁশিয়ারির পাশাপাশি দেশটির প্রেসিডেন্ট এরদোগান ইসরায়েলের উদ্দেশে বলেছেন, যুক্তরাষ্ট্র যদি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়, তবে তুরস্ক ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারে।

তিনি বলেন, “ফিলিস্তিন সমাজের ক্ষত থেকে এখনও রক্ত ঝরছে। এর মধ্যে ইসরায়েলের সমর্থনে কোনও সিদ্ধান্ত নেওয়া আন্তর্জাতিক আইনেরও লঙ্ঘন।”

জেরুজালেমকে স্বীকৃতি দেওয়ার কোনওরকম পরিকল্পনাকে ‘মারাত্মক ভুল’ আখ্যা দিয়ে এরদোগান বলেন, এতে করে মধ্যপ্রাচ্যে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়তে পারে।

এদিকে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করা হবে কি না, তা নিয়ে গত সোমবারই ট্রাম্পের সিদ্ধান্ত নেওয়ার কথা থাকলেও তিনি তা নেননি বলে জানিয়েছে হোয়াইট হাউস। তবে হোয়াইট হাউসের মুখপাত্র হোগান গিডলে জোর দিয়ে বলেন, ট্রাম্প আগেই বিষয়টি পরিষ্কার করে দিয়েছেন। এটা এখন কোনো ‘যদি’র বিষয় নয়; বরং এটা কখন হবে সেটিই বিষয়।