বাইতুল মুকাদ্দাস ইস্যুতে উদ্বিগ্ন এরদোগান, বিশ্বনেতাদের সাথে ফোনালাপ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের পরিকল্পনায় উদ্বিগ্ন তুর্কি প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোগান বুধবার ইরান, তিউনিশিয়া ও মালয়েশিয়ার নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বুধবার দিনই এই ঘোষণা দিতে যাচ্ছেন বলে নিশ্চিত করছেন মার্কিন কর্মকর্তারা।

তুর্কি প্রেসিডেন্ট কার্যালয়ের সূত্র জানায়, এরদোগান ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, তিউনিশিয়ার প্রেসিডেন্ট বেজি কায়েড এসসেবি এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ফোন করেন।

ট্রাম্পের এই পদক্ষেপ মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়াকে ব্যাহত করবে বলে তিনি নেতাদেরকে বলেন।

ট্রাম্প আনুষ্ঠানিকভাবে বুধবার জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে এবং মার্কিন দূতাবাসকে জেরুজালেমে স্থানান্তর করার প্রস্তুতি শুরু করবেন বলে তিনজন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা মঙ্গলবার আনাদোলু এজেন্সিকে নিশ্চিত করেছেন।

প্যালেস্টাইন, আরব বিশ্ব ও মুসলিম দেশগুলো সতর্ক করে দিয়েছে যে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে একতরফা স্বীকৃতি ব্যাপক জনসাধারণকে ক্ষিপ্ত করবে এবং শান্তি প্রক্রিয়ার মৃত্যুর ঘটাবে।

গত বছর নির্বাচনী প্রচারাভিযানের সময় ট্রাম্প মার্কিন দূতাবাসকে তেল আবিব থেকে জেরুজালেমে নিয়ে যাওয়ার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছিলেন।

ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্বের মূল কেন্দ্রে অবস্থান করছে জেরুজালেমে। অবৈধভাবে ইসরাইলের দখলে থাকা পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনীরা তাদের ভবিষ্যত রাজধানী হিসেবে আশা করছে।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74