জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করতে হবে : জমিয়ত ঢাকা মহানগর

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট 


কট্টর মুসলিম বিরোধী যুদ্ধবাজ ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী স্বীকৃতির ঘোষণার তীব্র প্রতিবাদ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মহানগর জমিয়তের সহ-সভাপতি মাওলানা আব্দুল কুদ্দুস, মহানগর সাধারণ সম্পাদক মাওলানা মতিউর রহমান গাজীপুরী, যুগ্ম সাধারণ সম্পাদক সুফতী বশীরুল হাসান খাদিমানী ও সহ-সাধারণ সম্পাদক মুফতী নূর মোহাম্মাদ কাসেমী। তারা মুসলিম বিশ্বসহ আন্তর্জাতিক সম্প্রদায় ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান, জেরুজালেমকে আন্তর্জাতিকভাবে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক অবরোধ আরোপ এবং এসব বিষয়ে জোরালো কুটনৈতিক তৎপরতা চালানোর আহ্বান জানিয়েছেন।

গতকাল প্রদত্ত এক বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, বিশ্বের সবচেয়ে বড় আঞ্চলিক জোট ইইউও ট্রাম্পের এই হঠকারী সিদ্ধান্তকে স্বীকৃতি না দেওয়ার বিষয়টি কিছু দিন পূর্বে জানিয়ে দিয়েছে। গতকাল বুধবার ওআইসি ট্রাম্পের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করেছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী ট্রাম্পের ঘোষণার প্রথম দিনেই জোরালোভাবে প্রত্যাখ্যান করেছেন। প্রেসিডেন্ট মোঃ আব্দুল হামীদ তুরস্কে অনুষ্ঠিত ওআইসির বিশেষ সম্মেলনে বলেছেন, ট্রাম্পের এই অন্যায় ঘোষণার পর মুসলিমবিশ্ব চুপ করে বসে থাকতে পারে না। তিনি অবিলম্বে এই সিদ্ধান্তের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, তা না হলে ট্রাম্পের এই ঘোষণা জেরুজালেমের উপর ইসরাঈলের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করবে, যা মেনে নেয়া যায় না। প্রিসিডেন্ট বলেন, এই সিদ্ধান্ত জাতিসংঘে নিরাপত্তা পরিষেদের (এই সংক্রান্ত) প্রস্তাবের সম্পূর্ণ লংঘন।

নেতৃবৃন্দ অবিলম্বে ট্রাম্পের এই ঘোষণাকে বয়কট করে মুসলিম বিশ্বসহ আন্তর্জাতিক সকল জোটকে যুক্তরাষ্ট্র, ট্রাম্প ও তাকে প্রকাশ্যে সমর্থনকারী কয়েকটি মুসলিম দেশের বিরুদ্ধে অবরোধ আরোপের দাবী করেন। এ বিষয়ে নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীকে বিশ্ব অঙ্গনে তার ইমেজকে কাজে লাগিয়ে শক্ত কুটনৈতিক তৎপরতা চালানোর আহ্বান জানিয়েছেন।