সর্বশক্তি দিয়ে ট্রাম্পের সিদ্ধান্ত রুখে দেয়ার ঘোষণা হামাসের

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


হামাস যোদ্ধাদের ফাইল ফটো

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস বলেছে, ইহুদিবাদী ইসরাইলের দখল করা বায়তুল মুকাদ্দাস শহর হচ্ছে ফিলিস্তিনের চিরদিনের রাজধানী। গতকাল (সোমবার) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফিলিস্তিন ইস্যুতে মিশরের তোলা প্রস্তাবের বিরুদ্ধে ভেটো দেয়ায় সংগঠনটি ওয়াশিংটনের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করে একথা বলেছে।

হামাস এক বিবৃতিতে বলেছে, বায়তুল মুকাদ্দাস হচ্ছে ফিলিস্তিন রাষ্ট্রের সবসময়ের রাজধানী এবং আমেরিকা ও ইসরাইলের সিদ্ধান্তের কারণে তা পরিবর্তন হয়ে যাবে না। এর পাশাপাশি সংগঠনটি বলেছে, বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি ও তেল আবিব থেকে মার্কিন দূতাবাস বায়তুল মুকাদ্দাসে নেয়ার যে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প তা ঠেকাতে হামাস তার সর্বশক্তি নিয়োগ করবে।

বায়তুল মুকাদ্দাসের মর্যাদা রক্ষা করার জন্য সংগঠনটি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি নতুন করে আহ্বান জানিয়েছে। এছাড়া, বায়তুল মুকাদ্দাস ও আল-আকসা মসজিদের বিষয়ে কোনো রকমের ভুল পদক্ষেপ নিলে ইসরাইলকে তার মূল্য দিতে হবে বলেও হামাস উল্লেখ করেছে।

এদিকে, পশ্চিম তীরের রামাল্লাহ শহরভিত্তিক ফাতাহ আন্দোলনও ফিলিস্তিন ইস্যুতে নিরাপত্তা পরিষদে তোলা প্রস্তাবে ভেটো দেয়ায় আমেরিকার সমালোচনা করেছে। ফাতাহ দলের প্রধান ও ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদাইনা বলেছেন, আমেরিকার এই ভেটো ইসরাইলের দখলদারিত্ব ও আগ্রাসনের প্রতি সম্পূর্ণভাবে পক্ষপাতপূর্ণ। ফাতাহ দলটিকে অনেকটা পশ্চিমা ঘেঁষা মনে করা হয়।


পার্সটুডে