নতুন করে ‘গ্রুপ’ সাজাচ্ছে ফেসবুক

নতুন করে ‘গ্রুপ’ সাজাচ্ছে ফেসবুকফেসবুকে শুধু অ্যাকাউন্ট থাকলেই কাজ হয় না। আর তাই তৈরি করা হয়েছে পেজ ও গ্রুপের মতো আলাদা বিশেষায়িত ফিচার। ফেসবুক পেজগুলোর জন্য বিভিন্ন সুবিধা থাকলেও গ্রুপগুলো এ ক্ষেত্রে কিছুটা পিছিয়ে ছিল এত দিন।

এবার গ্রুপগুলোকে নতুন করে সাজিয়ে তুলছে ফেসবুক। শিগগিরই ফেসবুকে চালু করা হবে ‘ডিসকভার’ নামে একটি অপশন, যার মাধ্যমে কাজের গ্রুপগুলো সহজেই খুঁজে পাওয়া যাবে।

ফেসবুকে পেজ খুঁজে পাওয়া সহজ হলেও গ্রুপের ক্ষেত্রে প্রয়োজনীয় গ্রুপটি খুঁজে পাওয়া মুশকিল হয়ে যায়। এবার সেটাকেই সহজ করতে চাইছে ফেসবুক।

আর সে জন্য গ্রুপগুলো বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হবে। ফলে আপনার প্রয়োজনীয় গ্রুপটি আপনি ক্যাটাগরি থেকেই বের করে নিতে পারবেন। হোক সেটা বইয়ের পাঠকদের গ্রুপ বা প্যারেন্টিং-সংক্রান্ত গ্রুপ। নির্দিষ্ট ক্যাটাগরি থেকে সেগুলো খুঁজে পাওয়া যাবে। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

এ ছাড়া আপনার বন্ধুরা নতুন কোনো গ্রুপে জয়েন করলে সেটা আপনি জানতে পারবেন। আপনার যদি সেই গ্রুপে আগ্রহ থাকে, তাহলে আপনিও তাতে যুক্ত হতে পারেন এবং গ্রুপের আপডেট সম্পর্কে জানতে পারবেন।

আবার আপনি যে শহরে বা এলাকায় আছেন, সেখানকার গ্রুপগুলো সম্পর্কে আপনাকে সাজেশন দেওয়া হবে, যাতে প্রতিবেশীদের সঙ্গে আপনি সংযুক্ত থাকতে পারেন।

প্রাথমিকভাবে ফেসবুক মোট ২৫টি ক্যাটাগরি তৈরি করছে। এসব গ্রুপের মধ্যে রয়েছে প্যারেন্টিং, স্পোর্টস, ফুড, নেটওয়ার্কিং, কেনাবেচাসহ অন্যান্য। এসব ক্যাটাগরির মধ্যে সবচেয়ে জনপ্রিয় গ্রুপগুলো থাকবে সার্চ অপশনের ওপরের দিকে।

বর্তমানে ফেসবুকের প্রকৌশলীরা নতুন এই ফিচার নিয়ে কাজ করছেন। অল্প কিছুদিনের মধ্যেই এই সুবিধা চালু হতে পারে।