মাত্র ৭২ হাজার ডলারে ইসরাইলের কাছে বিক্রি হয়েছে নাউরু

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট



মাত্র ৭২ হাজার ডলারের বিনিময়ে ইহুদিবাদী ইসরাইলের পক্ষে ভোট দিয়েছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ নাউরু।

সম্প্রতি বায়তুল মুকাদ্দাস ইস্যুতে জাতিসংঘ সাধারণ পরিষদে যে ভোটাভুটি হয়েছে তাতে অর্থ দিয়ে ইসরাইল নাউরুর ভোট কিনে নিয়েছে বলে খবর বের হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাসকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন এবং তেল আবিব থেকে দূতাবাস সরিয়ে বায়তুল মুকাদ্দাসে নেয়ার ঘোষণা দেন। মার্কিন সিদ্ধান্ত বাতিলের দাবিতে জাতিসংঘ সাধারণ পরিষদে একটি প্রস্তাব তোলা হয় এবং তার ওপর ২১ ডিসেম্বর ভোটাভুটি হয়। ওইদিন ইসরাইল, আমেরিকা ও নাউরুসহ মাত্র নয়টি দেশ আমেরিকার পক্ষে ভোট দেয়। বিপরীতে ১২৮টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয় এবং মার্কিন সিদ্ধান্ত বাতিল হয়।

ইসরাইলের ওয়াইনেট নিউজ ওয়েবসাইট বৃহস্পতিবার জানিয়েছে, ভোটাভুটির আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্রয় কমিটি ৭২ হাজার ডলারের বিনিময়ে নাউরুর ভোট কেনার অনুমতি দেয়।

ইসরাইলের সঙ্গে নাউরুর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং এই অর্থ নাউরুর স্যুয়ারেজ সিস্টেম উন্নত করার কাজে লাগানোর কথা বলেছিলেন দেশটির প্রেসিডেন্ট ব্যারন ওয়াকা। এছাড়া, ভারতকে ভ্রাম্যমান পানি শোধনাগার কেনার জন্য এক লাখ ১৫ হাজার ডলার দেয়ার অনুমোদন দিয়েছিল ইসরাইলি কমিটি। কিন্তু ভোটাভুটির দিন ভারত ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয় এবং এ ঘটনার প্রতিবাদ করেছে ইসরাইল।

সূত্র : পার্সটুডে