মার্কিন রাষ্ট্রদূত তলব: ট্রাম্পের আপত্তিকর বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে পাকিস্তান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


মার্কিন রাষ্ট্রদূত ডেভিড হাইয়েল

পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। পাকিস্তান সন্ত্রাসীদেরকে আশ্রয় দিচ্ছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আপত্তিকর মন্তব্য করার পর ইসলামাবাদ এ পদক্ষেপ নিয়েছে।

পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, গতরাতে মার্কিন রাষ্ট্রদূত ডেভিড হাইয়েলকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্যের প্রতিবাদ করে এবং তার বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে। পাক পররাষ্ট্র মন্ত্রণালয় এসময় ট্রাম্পের বক্তব্যকে ‘মিথ্যা ও শঠতা’ বলে উল্লেখ করেছে।

ইসলামাবাদে অবস্থিত মার্কিন দূতাবাসও ডেভিড হাইয়েলকে তলব করার কথা স্বীকার করেছে। দূতাবাস জানিয়েছে, রাত নয়টার দিকে তাকে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। কয়েকটি সূত্রের বরাত দিয়ে এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, পররাষ্ট্র সচিব তাহমিনা জানজুয়া মার্কিন রাষ্ট্রদূত হাইয়েলকে ট্রাম্পের বক্তব্যের বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছেন।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটার পোস্টে বলেছেন, “গত ১৫ বছর ধরে আমেরিকা বোকার মতো পাকিস্তানকে তিন হাজার তিনশ কোটি ডলার অর্থ সহায়তা দিয়েছে কিন্তু তারা মিথ্যা ও প্রতারণা ছাড়া আর কিছুই দেয় নি; আমাদের নেতাদেরকে বোকা মনে করেছে। আমরা যেসব সন্ত্রাসীকে আফগানিস্তানে ধরার জন্য খুঁজি সে বিষয়ে সাহায্য করে না তাদেরকে বরং নিরাপদ আশ্রয় দেয় পাকিস্তান। আর সাহায্য দেয়া হবে না।”


পাসর্টডে