গরম গরম পোলাওয়ের সঙ্গে আস্ত মোরগের রোস্ট

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নজরুল ইসলাম



উৎসব মানেই দারুণ দারুণ সব খাবার। বাসায় আয়োজন, বাইরে আয়োজন। আর বাঙালি আয়োজনের অন্যতম অনুসঙ্গ পোলাও মাংস, মাছ। দেশি মোরগ রোস্টের স্টাইলের সঙ্গে ফিউশন করে একটা রোস্ট করেই দেখুন না।

উপকরণ: মোরগ একটি (মাঝারি), আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা দুই চা চামচ, টকদই আধা কাপ, মিষ্টি দই- দুই টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি – এক কাপ, হলুদ-ফুড কালার সামান্য, লেবুর রস-হাফ কাপ, ফ্রেশ ক্রিম দুই টেবিল চামচ, তেল আধা কাপ, জিরা গুঁড়া- ১ চা চামচ, লবণ পরিমাণ মতো,

লবণ দিয়ে ভাজা আপেল কুচি- আধ কাপ, সেদ্ধ ডিম-২টি, ফালি করা আলু-৪টি।

যেভাবে করবেন: আস্ত মোরগের পেট পরিষ্কার করে ধুয়ে মোরগের গায়ে ছুরি দিয়ে আঁচড় কেটে নিন। এবার সব মসলা দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। আলাদা করে পেঁয়াজ বেরেস্তা করে গুঁড়া করে নিতে হবে। এবং সেই মিশ্রণে মিশিয়ে নিতে হবে। এবার মোরগটি ভালোমতো মসলা মিশিয়ে ২ ঘণ্টা রাখতে হবে মেরিনেশনের জন্য। মোরগের মসলায় আলুও দিয়ে দিতে হবে।মোরগের পেটের ভেতর ভাজা আপেল কুচি এবং ডিম ঢুকিয়ে দিতে হবে। এবার চুলায় তেল দিয়ে তাতে মোরগ ছেড়ে দিবেন। অল্প আঁচে আধঘণ্টা ভেজে। ওভেনে ঢুকিয়ে দিন। একইসঙ্গে আলুও দিয়ে দিন ওভেনে আধঘণ্টা বেক করে, থেকে যাওয়া মসলার মিশ্রণ কষিয়ে মোরগের ওপর ব্রাশ করে দিন। এসময় এক মুঠো রোজমেরি, বাসিল বা অরিগনো ছড়িয়ে দিতে পারেন।
তারপর গরম গরম পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন। গরম গরম রোস্টের সঙ্গে আলু ও আপেল ভাজার ঘ্রাণ খাবারকে করে তুলবে আরও মোহনীয়।