ত্রুটি সমাধানে কমবে না গতি: ইনটেল

সম্প্রতি প্রসেসরে ‘গুরুতর নিরাপত্তা ত্রুটি’ পাওয়ার খবর প্রকাশের পর এই ত্রুটিগুলোর কারণে কম্পিউটারগুলোর পারফরম্যান্স কমবে বলে উদ্বেগ উঠে। ওই উদ্বেগও প্রত্যাখ্যান করে দিয়েছে ইনটেল।

বৃহস্পতিবার অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, সম্প্রতি আনা নিরাপত্তা আপডেটের কারণে পারফরম্যান্সে উল্লেখযোগ্য প্রভাব পড়ার কথা না। অ্যাপল, অ্যামাজন, গুগল আর মাইক্রোসফট এই আপডেটের কারণে পারফরম্যান্সে কোনো প্রভাব পড়েনি বলে জানিয়েছে, দাবি বিশ্বের চিপ সরবরাহ বাজারে আধিপত্য বিস্তার করে রাখা প্রতিষ্ঠানটির।

নতুন ত্রুটির খবর ফাঁস হওয়ার পর এর জন্য সম্ভাব্য আর্থিক দায় আর মর্যাদার ক্ষতি নিয়ে বিনিয়োগকারীরা শংকিত হয়ে পড়ার পর, বৃহস্পতিবার ইনটেল-এর শেয়ারমূল্য দুই শতাংশ পড়ে যায়।

সম্প্রতি ইনটেল, এএমডি আর এআরএম-এর বানানোর চিপগুলোতে ‘গুরুতর নিরাপত্তা ত্রুটি’ আছে বলে জানিয়েছেন গুগল গবেষকরা। এই ত্রুটিগুলোর মধ্যে একটি হচ্ছে মেল্টডাউন আর অন্যটি হচ্ছে স্পেকট্রা। চিপগুলো মেল্টডাউন আক্রান্ত হলে তা হ্যাকারদের ব্যবহারকারীদের চালানো অ্যাপ আর কম্পিউটার মেমোরি মাঝখানে থাকা হার্ডওয়্যার বাধা এড়ানোর সুযোগ দেয়। আর স্পেকট্রা হ্যাকারদেরকে ত্রুটিহীন অ্যাপ্লিকেশনগুলো থেকে গোপন তথ্য পেতে সহায়তা করে।

ইনটেল-এর দাবি এই ত্রুটিগুলোর পেছনে তৈরির কোনো সমস্যা দায়ী নয়, আর এ জন্য একটি সমাধান আপডেট ডাউনলোড ও নিজ নিজ অপারেটিং সিস্টেম আপডেট করতে ব্যবহারকারীদের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।