পশ্চিম বঙ্গের পাঠ্যবইয়ে বইয়ে মহানবী (সা.)-এর ছবি; তীব্র প্রতিবাদ মুসলমানদের

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আলাউদ্দীন বিন সিদ্দিক


ভারতের পশ্চিম বঙ্গের পাঠ্যপুস্তকে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ছবি যুক্ত করে একটি প্রবন্ধ প্রকাশ করার অভিযোগ উঠেছে।

ডিটিএন বাংলা নামে একটি পত্রিকার প্রতিবেদনে দাবি করা হয় পশ্চিম বঙ্গের শিশু বিকাশ পাবলিকেশনের দ্বিতীয় শ্রেণীর গৃহপাঠ্য পুস্তুক ‘মানব সভ্যতার ইতিহাস’ নামক বই-এর একটি অধ্যায়ের নাম দেয়া হয়েছে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নামে। পুস্তুকটি রচনা করেছেন শ্রী গোষ্ঠবিহারী কারক।

শিশু পড়ুয়াদের ইসলামের ইতিহাস বোঝাতে গিয়ে কাবার ছবি দেওয়া হয়েছে পাঠ্যের সঙ্গে। মুখে লম্বা দাড়ি, হাতে সবুজ পতাকা, কমরে গোঁজা তলোয়ার এমন একটা ছবিও বড় করে ছাপা হয়েছে। প্রশ্ন উঠেছে এই ছবিটি কার? অবশ্যই শিশুরা মনে করবে এটি হযরত মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ছবি। কারণ উপরে লেখা রয়েছে হযরত মুহাম্মদ নীচে বড় ছবি।

শিশু নয়, বড় মানুষও মনে করতে পারেন হয়তো এমনই ছিলেন মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের। শিশুপাঠ্যে এমন অদ্ভুত ছবি প্রথম আমতা চাখানার অভিভাবকদের নজরে আসে। তাঁরা অবশ্য কোনো বিক্ষোভ বা হিংসার পথে না গিয়ে ভারতের প্রভাবশালী ধর্মীয় নেতা পীরজাদা ত্বহা সিদ্দিকীর কাছে যান। তিনি কর্তৃপক্ষের নজরে আনেন।

ডিটিএন বাংলা