আন্দরকিল্লা শাহী জামে মসজিদের ইমাম মুফতি মামুনুর রশীদের জানাজা অনুষ্ঠিত

2016-05-11_200124চট্টগ্রাম আন্দরকিল্লা শাহী জামে মসজিদের সিনিয়র পেশ ইমাম ও ভারপ্রাপ্ত খতিব বিদগ্ধ আলেমে দীন হযরত মাওলানা মুফতি মামুনুর রশীদের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে।

আজ ১১ মে বুধবার বাদ আসর শাহনগর ঈদগাহ ময়দানে তার নমাজে জানাযা অনুষ্ঠিত হয়। নামাজে জানাজায় ইমামতী করেন মরহুমের পুত্র মাওলানা শোয়াইব আহমদ। জানাযা শেষে তাকে তার প্রতিষ্ঠিত মদীনাতুল উলুম মাদ্রাসার পাশে কবরস্থানে দাফন করা হয়।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী চার ছেলে এক মেয়ে রেখে গেছেন।তিনি নাজিরহাট বড় মাদ্রাসা ও জিরি মাদ্রাসায় দাওরায়ে হাদীস এবং মাদ্রাসা শিক্ষাবোর্ড থেকে কামিল পাশ করেন। তিনি মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকেও বিশেষ ডিগ্রি অর্জন করেন।

মুফতি মামুনুর রশীদ রহ. ছাত্রজীবন শেষ করে খুলনা আলিয়া মাদ্রাসা, চট্টগ্রাম মোজাহের উলুম মাদ্রাসা ও দারুর মা’আরিফ মাদ্রাসায় মুহাদ্দিস হিসেবে অধ্যাপনায় নিয়োজিত ছিলেন। তিনি ২৭ বছর যাবৎ অত্যন্ত সুনামের সাথে আন্দরকিল্লা শাহী জামে মসজিদের সিনিয়র পেশ ইমাম ও ভারপ্রাপ্ত খতিবের দায়িত্ব পালন করেন। তিনি ফটিকছড়ি শাহনগরস্থ নিজ গ্রামে মদীনাতুল উলুম মাদ্রাসা ও ইয়াতিমখানা প্রতিষ্ঠা করেন। তিনি একজন প্রখ্যাত মুফাসসিরে কুরআন, মুহাদ্দিস ও জনপ্রিয় ব্যক্তি ছিলেন।

শোক প্রকাশ


মুফতি মামুনুর রশীদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন, জামিয়া আহলিয়া দারুল উলুম হাটহাজারীর মহাপরিচালক ও হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী, নায়েবে আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী, মহাসচিব আল্লামা জুনাইদ বাবুনগরী ও সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী।

তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবগের্র প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। দোয় করেন মহান আল্লাহ যেন এই দীনের খাদেমকে জান্নাতুল ফিরদাউস নসীব করেন। এছাড়া শোক প্রকাশ করে আরো বিবৃতি দিয়েছেন, নেজামে ইসলাম পার্টির নির্বাহী সভাপতি মাওলানা আবদুল মালেক হালিম, জামেয়া দারুল ম’আরিফের মহাপরিচালক আল্লামা সুলতান যওক নদবী, জমিয়তে উলামায়ে ইসলামের সহসভাপতি মাওলানা আবদুর রহীম ইসলামাবাদী, আন্দরকিল্লা শাহী জামে মসজিদের খতিব মাওলানা সাইয়্যেদ আনোয়ার হোসাইন তাহের জাবেরী আল-মাদানী, আন্দরকিল্লা শাহী জামে মসজিদ মুসল্লি পরিষদের সভপতি ও এ কে খান গ্রুপের চেয়ারম্যন আলহাজ সালাহ উদ্দিন কাসেম খান, সহসভাপতি আলহাজ মাওলানা জয়নুল আবেদীন, নাজিরহাট বড় মাদ্রাসার মুহতামিম মাওলানা মোহাম্মদ ইদ্রিস, নানুপুর জামেয়া ওবায়দিয়ার মুহতামিম মাওলানা সালাহুদ্দিন নানুপুরী, মোজাহের উলুম মাদ্রাসার মুহতামিম মাওলানা লোকমান হাকীম, আহবাব ফাউন্ডেশনের সভাপতি মাওলানা হাকীম আবু তাহের আরবী, সেগুনবাগান তালিমুল কুরআন কমপ্লেক্সের চেয়ারম্যন হাফেজ মোহাম্মদ তৈয়ব প্রমূখ।