বিশ্ব ইজতেমায় জুমার নামাজে লাখো মুসল্লির ঢল

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আলাউদ্দীন বিন সিদ্দিক 


পাঁচ স্তরের নিরাপত্তার মধ্য দিয়ে গাজীপুরের টঙ্গীতে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমার প্রথম দিন আজ শুক্রবার জুমার নামাজ আদায় করেন লাখ লাখ মুসল্লি।

তুরাগ নদের তীরে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা আজ থেকে শুরু হয়েছে। নানা বিড়ম্বনা উপেক্ষা করে বিশ্ব ইজতেমায় যোগ দিতে অসংখ্য ধর্মপ্রাণ মুসল্লি শুক্রবারও ইজতেমা ময়দানে ছুটে আসেন।

এদিন জুমাবার হওয়ায় লাখো মুসল্লির ঢল নামে টঙ্গীর তুরাগতীরে। নামাজের আগেই ইজতেমার পুরো প্যান্ডেল ও ময়দান কানায় কানায় ভরে যায়।

প্যান্ডেলের নিচে জায়গা না পেয়ে মুসল্লিরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের সড়ক ও অলি-গলিসহ যে যেখানে পেরেছেন হোগলা পাটি, চটের বস্তা, খবরের কাগজ বিছিয়ে জুমার নামাজে অংশ নেন। রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মুসল্লিদের এ ঢল অব্যাহত থাকবে।

দুপুর ১টা ৪০ মিনিটে জুমার জামাত শুরু হয়। নামাজে ইমামতি করেন কাকরাইল মসজিদের ইমাম তাবলিগ জামাতের অন্যতম মুরব্বি হাফেজ মাওলানা জুবায়ের আহমদ।

টঙ্গীর তুরাগতীরে আজ বাদ ফজরে আমবয়ানের মাধ্যমে তিনদিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়েছে। ১৪ জানুয়ারি (রোববার) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এর সমাপ্তি ঘটবে। চারদিন বিরতির পর ১৯ জানুয়ারি (শুক্রবার) থেকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে। ২১ জানুয়ারি দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ২০১৮ সালের বিশ্ব ইজতেমা শেষ হবে।