চীনের সামরিক দৈনিকের হুঁশিয়ারি : যুদ্ধ বেশি দূরে নয়

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট 


চীনের পিপলস লিবারশন আর্মির (পিএলএ) সংবাদপত্র হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যুদ্ধ আমাদের থেকে বেশি দূরে নয়। চীনের চারপাশে আঞ্চলিক পরিস্থিতি জটিল ও অস্থিতিশীল, শান্তির আড়ালে লুকিয়ে রয়েছে বিপদ। চীন কোনো সামরিক ব্যর্থতা মেনে নিতে পারে না, তাই আমাদেরকে অবশ্যই সম্ভাব্য বিপদ সম্পর্কে সতর্ক থাকতে হবে এবং যুদ্ধের জন্য সর্বদা প্রস্তুত থাকতে হবে। দেশ যখন বিরাট সামরিক শক্তি হওয়ার দ্বারপ্রান্তে সে সাথে দেশ জাতীয় নিরাপত্তার প্রতি উচ্চ ঝুঁকির দিকেও অগ্রসর হচ্ছে।

গ্লোবাল টাইমস জানায়, নিবন্ধটি প্রথমে ‘যুদ্ধ প্রস্তুতির ইচ্ছাবিহীন একজন সৈনিক কোনো ভালো সৈনিক নয়’ শিরোনামে মঙ্গলবার পিএলএ দৈনিকে প্রকাশিত হয়। সংবাদপত্র হুঁশিয়ারি উচ্চারণ করে বলে যে চীনা সৈন্যরা যুদ্ধের জন্য প্রস্তুত নয়, কারণ অনেকেই যুদ্ধ আসন্ন বলে বিশ্বাস করতে রাজি নয়। সামরিকবিশেষজ্ঞর একমত যে সাম্প্রতিক বছরগুলোতে চীনের চারপাশে যুদ্ধের হুমকি বৃদ্ধি পেয়েছে।

সাবেক মেজর জেনারেল ও চীনাঅস্ত্র নিয়ন্ত্রণ ও নিরস্ত্রীকরণ সমিতির ঊর্ধ্বতন উপদেষ্টা জু গুয়াংয়ু বলেন, কোরীয় উপদ্বীপ, চীন-ভারত সীমান্ত এলাকা ও তাইওয়ান প্রণালির মত পিএলএর যে কোনো সম্ভাবনার জন্য অঞ্চলে পিএলএর প্রস্তুত থাকা প্রয়োজন। আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের মত অঞ্চলগুলোতে স্থানীয় অস্থিতিশীলতার কারণে আমাদের বৈদেশিক স্বার্থ হুমকির সম্মুখীন।

গত সপ্তাহে প্রেসিডেন্ট শি জিনপিং সামরিক বাহিনীর প্রতি বিরল বক্তৃতার মধ্য দিয়ে নববর্ষের উদ্বোধন করেন। এতে তিনি সৈন্যদের যুদ্ধের জন্য প্রস্তুত থাকার ও মৃত্যুকে ভয় না করার আহবান জানান।

সরকারী সিনহুয়া বার্তা সংস্থা জানায়, গত বুধবার উত্তরাঞ্চলীয় হেবেই প্রদেশে পিএলএর সেন্ট্রাল থিয়েটার কমান্ডে এক পরিদর্শন সফরে গিয়ে হাজার হাজার সৈন্যের উদ্দেশ্যে বক্তৃতায় বলেন, চীনের সৈন্যদের কঠোর পরিস্থিতি বা মৃত্যুকে ভয় করা উচিত নয়।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74