যুক্তরাষ্ট্রে ঝুলে রয়েছে আট লক্ষ তরুণ তরুণীর ভবিষ্যৎ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


যুক্তরাষ্ট্রে বসবাসরত বৈধ কাগজপত্রবিহীন প্রায় আট লক্ষ তরূণের ব্যাপারে সিদ্ধান্ত এখনো ঝুলে রয়েছে। কংগ্রেস একজন শীর্ষ রিপাবলিকান সদস্য, অভিবাসিদের নিজস্ব দেশ সম্পর্কে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কথিত অশালীন মন্তব্যকে, তাঁর কথায়, দূর্ভাগ্যজনক এবং সহায়ক নয় বলে অভিহিত করেন।

প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান উভয় দলের রাজনীতিকদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন যারা হোয়াইট হাউজে অভিবাসন বিষয়ে বৃহস্পতিবারের বৈঠকে ট্রাম্পের মন্তব্যের সমালোচনা করছেন। বলা হচ্ছে ঐ বৈঠকে তিনি নাকি হেইতি এবং আফ্রিকান দেশগুলো সম্পর্কে অশালীন মন্তব্য করেছেন।

ট্রাম্প এক টুইট বার্তায় ব্যাপক ভাবে প্রচারিত তাঁর এই মন্তব্য অস্বীকার করেছেন। একজন শীর্ষ স্থানীয় ডেমক্র্যাট নেতা এবং অভিবাসন সংস্কারের দীর্ঘদিনের সমর্থক, সেনেটর ডিক ডার্বন বলেছেন যে তিনি ব্যক্তিগত ভাবে প্রেসিডেন্টকে ঐ মন্তব্য করতে শুনেছেন এবং প্রেসিডেন্ট বার বার, তাঁর কথায়, ঘৃণা উদ্রেককারি, নোংরা এবং বর্ণবাদি শব্দ ব্যবহার করেন।

তবে একউই অস্বীকার করছে না যে দুটি দলেরই ৬ জন সেনেটর অভিবাসন বিষয়ে যে প্রস্তাব ট্রাম্পের কাছে নিয়ে গিয়েছিলেন, ট্রাম্প সেগুলো নাকচ করে দিয়েছেন। ঐ প্রস্তাবে সম্প্রতি সমাপ্ত Deferred Action for Childhood Arrivals বা DACA সম্পর্কে সমাধান দেওয়া হয়েছিল এবং ডাইভার্সিটি লটারি এবং সাময়িক ভাবে রক্ষিত অবস্থান সম্পর্কে এতে সমাধান ছিল। সেখানে সীমান্ত সুরক্ষা এবং পরিবার কেন্দ্রিক অভিবাসন ব্যবস্থার কোন কোন দিকের প্রতি আলোকপাত করা হয়।


উৎস, ভি ও এ