ইহুদিবাদী বিশ্ব সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের প্রধানমন্ত্রী ৬ দিনের সফরে ভারত পৌঁছেছেন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আলাউদ্দীন বিন সিদ্দিক 


ইহুদিবাদী বিশ্ব সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ৬ দিনের সফরে ভারতে পৌঁছেছেন। আজ রোববার দুপুর আড়াইটার দিকে স্ত্রী সারা ও বিশাল কূটনিতক ও বাণিজ্যিক বহর নিয়ে নয়া দিল্লিতে অতবরণ করেন।

নেতানিয়াহু আজ দিল্লিতে পৌঁছালে ভারতের হিন্দুত্ববাদী বিজেপি সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রটোকল ভেঙে বিমানবন্দরে উপস্থিত হয়ে তাকে আলিঙ্গন করে স্বাগত জানান।

ভারতে অবস্থানকালে প্রধানমন্ত্রীর প্রটোকলের বাইরে গিয়ে নেতানিয়াহুকে নিয়ে বিভিন্ন জায়গায় ভ্রমণ করবেন মোদি। ভারতীয় সংবাদমাধ্যমগুলো এমন তথ্য জানিয়েছে।

ইহুদিবাদী বিশ্ব সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরায়েলের প্রধানমন্ত্রীর  ভারত সফরের বিরোধিতা করেছে বিভিন্ন মুসলিম সংগঠন।

দীর্ঘ ১৪ বছর পরে ইহুদিবাদী ইসরাইলের কোনো প্রধানমন্ত্রী ভারত সফরে আসলেন। নেতানিয়াহুর সফরের মধ্য দিয়ে দু’দেশের সম্পর্কে নয়া সমীকরণ সৃষ্টি হবে বলে বিশ্লেষকরা মনে করছেন। তার সফরের সময় উভয় দেশের মধ্যে, প্রতিরক্ষা, কৃষি, পানি সংরক্ষণ, বিজ্ঞান ও প্রযুক্তি এবং অভ্যন্তরীণ নিরাপত্তাসহ বিভিন্ন আন্তর্জাতিক বিষয় বিস্তারিতভাবে আলোচনা করা হবে।

নেতানিয়াহুর ভারত সফরের বিরোধিতা করেছে জমিয়তে উলামায়ে হিন্দ, স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশন অব ইন্ডিয়া, সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশন প্রমুখ সংগঠন।

গত শুক্রবার জমিয়তে উলামায়ে হিন্দের সর্বভারতীয় সম্পাদক মাওলানা মাহমুদ মাদানী ইসরাইলি প্রধানমন্ত্রীর ভারত সফরের বিরোধিতা করছেন বলে জানিয়েছেন। তিনি বলেন, ফিলিস্তিন ভারতের বন্ধু এবং ভারতকে এ ব্যাপারে পররাষ্ট্রনীতি পরিবর্তন করা উচিত নয়। জমিয়তের পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে ইসারাইলি প্রধানমন্ত্রীর ভারত সফর দ্রুত বন্ধ করার জন্য আহ্বান জানানো হয়েছে বলেও মাওলানা মাহমুদ মাদানী জানান।

এদিকে গণমাধ্যমে প্রকাশ, দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতা ওমর খালিদ নেতানিয়াহুর ভারত সফরের বিরোধিতা করার আহ্বান জানিয়েছেন। আগামীকাল (সোমবার) এ ব্যাপারে তিনি ইসরাইলি দূতাবাসের বাইরে বিক্ষোভ প্রদর্শনের ডাক দিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনি ‘নট টু নেতানিয়াহু’ নামে এক পোস্টারও শেয়ার করেছেন।