ঢাকায় ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


 ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ব্যক্তিগত সফরে ঢাকায় এসেছেন।

দিল্লি থেকে জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে রোববার বিকাল সাড়ে ৪টায় ঢাকায় পৌঁছালে প্রণবকে বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

বিমানবন্দরে নেমেই সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান প্রণব মুখার্জি। এসময় তিনি বলেন, ‘আমি কয়েকদিন বাংলাদেশে আছি, অনেকের সঙ্গে দেখা হবে, কথা হবে।’

বিমানবন্দর থেকে প্রণব মুখার্জি রওয়ানা হয়েছেন তার সফরকালীন আবাসস্থল হোটেল সোনারগাঁওয়ে।

বাংলাদেশ সফরকালে প্রণব মুখার্জি এখানে এক সাহিত্য সম্মেলনে যোগদান করবেন এবং রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।

ভারতের সাবেক এই প্রেসিডেন্ট মঙ্গলবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে যোগদান করবেন। সেখানে তাকে সম্মানসূচক ডি. লিট ডিগ্রি প্রদান করা হবে।

তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান জানাতে নগরীর ধানমন্ডি-৩২ এ বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর পরিদর্শন করবেন। তিনি চট্টগ্রামের রাউজান উপজেলার শহীদ সূর্য সেনের বাড়ি পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে।

ঢাকায় অবস্থানকালে অর্থমন্ত্রী এ এম এ মুহিতের আমন্ত্রণে এক নৈশভোজে অংশগ্রহণ করবেন প্রণব মুখার্জি। তিনি তার চার-দিনের ব্যক্তিগত সফর শেষে ১৮ জানুয়ারি ঢাকা ত্যাগ করবেন। ভারতের ১৩তম প্রেসিডেন্ট প্রণব মুখার্জি গত জুলাইতে অবসরে যান।