হোটেলের বেশিরভাগ ঘরে সাদা চাদর-বালিশ পাতা থাকে কেন জানেন?

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট



অনেকেই ঘুরতে বাইরে যান অথবা কাজের সূত্রে দূরে কোথাও যান। প্রয়োজনে উঠতে হয় হোটেলে। যারা হোটেলে থেকেছেন তারা নিশ্চয় লক্ষ্য করেছেন যে প্রায় সব হোটেলের বিছানার চাদর, বালিশ সব কিছুই সাদা হয়।

কিন্তু কখনও মনে প্রশ্ন জেগেছে কি এরকম কেন করা হয়। এর পিছনে রয়েছে বেশ কিছু যুক্তি। চলুন জেনে নেওয়া যাক সেইসব কারণগুলি-

১) ১৯৯০ সালে হোটেলের রুমে সাদা চাদর-বালিশ-তোয়ালের বহুল ব্যবহার শুরু হয়। ওয়েস্টিন এই বিষয়টিকে জনপ্রিয় করে তোলে। সাদা বিছানা একটি “halo” সৃষ্টি করে। অতিথিরা তাই রুমের মধ্যে প্রবেশ করা মাত্রই তাদের মনে হতে পারে এই মাত্র রুমটিকে পরিষ্কার করে গুছিয়ে রাখা হয়েছে৷ তাই এই সাদা চাদরের ব্যবহার ক্রমাগত বাড়তে থাকে।

২) সাদা রং মানুষের মনে শুভ্রতা এবং পরিচ্ছন্নতার ওপর জোর দেয়। এই রং মনের ওপর ইতিবাচক প্রবাব ফেলে বলে মনে করা হয়।

৩) সাদা রং আলোর প্রতিফলন ঘটায়৷ যার ফলে হোটলের রুম আরও উজ্জ্বল বলে মনে হয়।

৪) চাদর-বালিশ একটু নোংরা হলে একইসঙ্গে ভিজিয়ে তা ধোওয়া যায়। অন্যান্য রংয়ের হলে একটার থেকে অন্যটাতে রং লেগে যাওয়ার ভয়ও থাকতে পারে।

৫) সাদা রং বিলাসিতার প্রতীক বলেও মনে করেন অনেকে, তাই হোটেল বেশি বিলাসবহুল না হলেও বিছানায় সাদা চাদর ব্যবহার কিন্তু প্রায় সকলেই ব্যবহার করে।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74